ফাঁসি হল বঙ্গবন্ধুর ঘাতক বাংলাদেশি সেনা ক্যাপ্টেনের

বঙ্গবন্ধু হত্যা মামলায় আবদুল মাজেদ-সহ ৬ জন প্রাক্তন সেনা অফিসারকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। ৭ এপ্রিল মিরপুর থেকে তাঁকে গ্রেফতার করে বাংলাদেশ পুলিশ।

By:
Edited By: Pallabi Dey Dhaka  April 12, 2020, 4:17:06 PM

বাংলাদেশে রবিবার ফাঁসি দেওয়া হল বঙ্গবন্ধু শেখ মুজিবের হত্যাকারি বাংলাদেশি প্রাক্তন সেনা ক্যাপ্টেন আবদুল মাজেদকে। বাংলাদেশের সময় বেলা ১২টা ১ মিনিট নাগাদ তাঁকে ফাঁসি দেওয়া বলে সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন সে দেশের আইনমন্ত্রী আনিসুল হক।

ঢাকার কেরানিগঞ্জ সেন্ট্রাল জেলের এক আধিকারিক জানিয়েছেন বেলা ১২টা ১৫ মিনিট নাগাদ মাজেদকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। জেলের ইনস্পেকট জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোস্তাফা কামাল পাশা সাংবাদিক বৈঠকে বলেন যে আবদুল মাজেদের দেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে অন্ত্যোষ্টি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য। উল্লেখ্য, ঢাকা থেকে কেরানিগঞ্জে সেন্ট্রাল জেল সড়িয়ে আনার পর এই প্রথম এখানে কোনও ফাঁসি হল।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু হত্যা মামলায় আবদুল মাজেদ-সহ ৬ জন প্রাক্তন সেনা অফিসারকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। ৭ এপ্রিল মিরপুর থেকে তাঁকে গ্রেফতার করে বাংলাদেশ পুলিশ। স্বরাষ্ট্রমন্ত্রী কামাল জানিয়েছেন যে মাজেদ এতদিন ভারতেই লুকিয়ে ছিলেন। কিন্তু লকডাউনের সময় সীমান্ত বন্ধ হওয়ার সময় তিনি ঢাকায় আসেন, তখনই তাঁকে গ্রেফতার করা হয়। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিজেকে বঙ্গবন্ধুর খুনি হিসেবেই স্বীকার করে নিয়েছিলেন মাজেদ। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট তিনি শেখ মুজিবর রহমানের ধানমন্ডির বাড়িতে এসে তাঁকে হত্যা করার পর আওয়ামি লিগের শীর্ষস্থানীয় চার নেতাদেরও হত্যা করেন।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ex army officer assassinating for murder bangabandhu sheikh mujibur rahman

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X