scorecardresearch

বড় খবর

মনোনয়নে ভুল তথ্য পেশের অভিযোগে গ্রেফতার অজিত যোগীর ছেলে অমিত

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মারওয়াহির প্রাক্তন বিধায়ক অমিত যোগীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন সমিরা পাইকারা। প্রায় ৬ মাস পর সেই অভিযোগের প্রেক্ষিতে শুরু হয় তদন্ত।

Ajit Jogi, Amit Jogi Arrest, False DocumentAjit Jogi, Amit Jogi Arrest, False Document, অজিত যোগী, অমিত যোগী গ্রেফতার
অমিত যোগী ও অজিত যোগী।ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

গ্রেফতার ছত্তিশড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগীর ছেলে অমিত যোগী। মঙ্গলবার বিলাসপুরে তাঁর বাড়ি থেকেই গ্রেফতার করা হয় অমিতকে। ২০১৩ সালে ছত্তিশড় বিধানসভা ভোটের মনোনয়নে ভুল তথ্য দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় তাঁকে।

২০১৩ সালে বিধানসভা ভোটে মারওয়াহি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন অমিত যোগী। প্রায় ৫০ হাজার ভোটের ব্যবধানে তিনি পরাজিত করেন বিজেপি প্রার্থী সমিরা পাইকারাকে। বিজেপির সমিরা পাইকারার অভিযোগ, “মনোনয়নে নিজের জন্মস্থান সম্পর্কে মিথ্যে তথ্য দিয়েছিলেন অমিত যোগী।” মনোনয়নে অমিত লিখেছিলেন, তাঁর জন্ম হয়েছে বিলাসপুরের কাছে গাউরেলা এলাকায় সর্বাহারা গ্রামে। সমিরার দাবি, মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মেছিলেন অমিত।

আরও পড়ুন: আইএনএক্স মিডিয়া মামলা: চিদাম্বরমের জামিনের আবেদন পুনর্বিবেচনার নির্দেশ সুপ্রিম কোর্টের

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মারওয়াহির প্রাক্তন বিধায়ক অমিত যোগীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন সমিরা পাইকারা। প্রায় ৬ মাস পর সেই অভিযোগের প্রেক্ষিতে শুরু হয় তদন্ত। গাউরেলার পুলিশ সুপার বলেন, “এফআইআর হয়েছিল অমিত যোগীর বিরুদ্ধে। তাঁকে মারওয়াহি সদন থেকে গ্রেফতার করা হয়েছে।”

প্রতারণা, জালিয়াতি-সহ ভারতীয় দণ্ডবিধির ৪২০, ৪৬৭, ৪৬৮ ও ৪৭১ ধারায় অমিত যোগীর বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। গত মাসে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অজিত যোগীর বিরুদ্ধেও মামলা রুজু করে পুলিশ। সরকার মনোনীত প্যানেল তাঁর উপজাতি তকমা কেড়ে নিয়েছে বলে মন্তব্য করেন অজিত যোগী। কয়েক দিন আগেই প্যানেল জানিয়ে দেয় কনওয়াড় উপজাতির সদস্য হিসাবে নিজেকে প্রমাণে ব্যর্থ অজিত যোগী। ফলে প্যানেল সুপারিশ করে, প্রাক্তন মুখ্যমন্ত্রীর উপজাতি সংশাপত্র বাতিল করা হোক। তারপরই অজিত যোগী ওই মন্তব্য করেন।

মারওয়াহি আসনটি উপজাতিদের জন্য সংরক্ষিত। বর্তমানে ওই কেন্দ্রের বিধায়ক জনতা কংগ্রেস ছত্তিশড়ের বিধায়ক। ছত্তিশগড় সরকার মনোনীত প্যানেল যোগীর সংশাপত্র বাতিল করার সুপারিশ করেছে। যার ফলে ওই কেন্দ্রের বিধায়ক হিসাবে বাতিল হতে পারেন অজিত যোগী।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ex chhattisgarh cm ajit jogis son amit arrested