বড় খবর


অনেক বেশি সংক্রমণ হচ্ছে, সবটা জানান হচ্ছে না, মত বিশেষজ্ঞদের

দেশের পাশাপাশি রাজ্যেও অনেকটা কমেছে কোভিড আক্রান্ত। কমেছে অ্যাক্টিভ কেসের সংখ্যাও। যদিও সেরো সার্ভের রিপোর্ট কিন্তু অন্য কথা জানাচ্ছে।

বিগত সপ্তাহগুলিতে দেশে বেড়েছিল স্বস্তি। ভারতে করোনার দৈনিক সংক্রমণ ছিল ২৭ হাজারের নীচে। অনেকটা কমেছে মৃত্যু সংখ্যাও। ছ’মাসে যা সর্বনিম্ম। দেশের পাশাপাশি রাজ্যেও অনেকটা কমেছে কোভিড আক্রান্ত। কমেছে অ্যাক্টিভ কেসের সংখ্যাও। যদিও সেরো সার্ভের রিপোর্ট কিন্তু অন্য কথা জানাচ্ছে।

উৎসব আবহ, নির্বাচন, কৃষক বিদ্রোহ, করোনা নিয়ম বিধিতে শিথিলতা, এসব সত্ত্বেও কীভাবে প্রতিদিন কমছে আক্রান্তের সংখ্যা। সেরো সার্ভের রিপোর্ট জানিয়েছিল এখনও দেশের অনেকেই আক্রান্ত। এই রিপোর্টে অনেক বেশি সংখ্যক লোকের সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হয়েছিল। করোনাভাইরাস ইন্ডিয়া লাইভ আপডেটগুলি অনুসরণ করুন সর্বাধিক সংখ্যক মামলা এখনও কেরালা এবং মহারাষ্ট্র থেকে আসছে। দৈনিক প্রায় ৪ থেকে ৫ হাজার জন সংক্রমিত হচ্ছে সে রাজ্যে।

যদিও বিহারের মতো রাজ্য, যেখানে নির্বাচন এবং ছটের কারণে এই সংখ্যা বাড়ার আশা করা হয়েছিল, সেখানে রিপোর্ট করছে দিনে মাত্র ৫০০ থেকে ৬০০ কেস।

আইআইটি কানপুরের মনীন্দ্র আগরওয়াল, “আসলে, আমরা যে কম্পিউটারের মডেল তৈরি করেছি তার ভবিষ্যদ্বাণীগুলি আসলে এটি আমাদের জানায়। শনিবার অবধি, এই মডেলটি পরামর্শ দিচ্ছে যে প্রায় ৫৫ শতাংশ ভারতীয় জনসংখ্যায় আক্রান্ত হতে পারে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Experts say spread may be more than what is known as cases drop

Next Story
ছ’মাসে দেশে সর্বনিম্ম কোভিডে মৃত্যুর হার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com