scorecardresearch

বড় খবর

কমতে পারে বাড়ি-গাড়ির ঋণের সুদ

আরবিআই-এর নতুন গভর্নর শক্তিকান্ত দাসের এটি প্রথম গুরুত্বপূর্ণ ঘোষণা। প্রাক্তন গভর্নর উর্জিত প্যাটেলের সময়কালের ‘ক্যালিব্রেটেড টাইটেনিং’ এর বদল করে ‘নিউট্রাল’ অবস্থানে আসার সিদ্ধান্ত নিয়েছে এদিনের প্যানেল।

ছবি: তাসি টোবগায়েল
ভোটের আগে মোদী সরকারকে স্বস্তি দিয়ে রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের অর্থনৈতিক নীতি নির্ধারণ কমিটি। রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৬.৫ থেকে ৬.২৫ বেসিস পয়েন্ট করার সিদ্ধান্ত গৃহীত হল।

আরবিআই-এর নতুন গভর্নর শক্তিকান্ত দাসের এটি প্রথম গুরুত্বপূর্ণ ঘোষণা। প্রাক্তন গভর্নর উর্জিত প্যাটেলের সময়কালের ‘ক্যালিব্রেটেড টাইটেনিং’ এর বদল করে ‘নিউট্রাল’ অবস্থানে আসার সিদ্ধান্ত নিয়েছে এদিনের প্যানেল।

এই সিদ্ধান্তের ফলে গৃহ এবং গাড়ির ঋণের ক্ষেত্রে সুদের হার কমতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক ৬ শতাংশ কমিয়েছে রিসার্ভ রেপো রেটের সুদের হার।

এখন প্রশ্ন রেপো রেট কী?

রিজার্ভ ব্যাঙ্ক দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্ককে ঋণ দেয়। সেই ঋণের সুদের হারকে বলা হয় রেপো রেট। অন্যদিকে, বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কের কাছ থেকে স্বল্প মেয়াদী ঋণ নিয়েও থাকে রিজার্ভ ব্যাঙ্ক। সেক্ষেত্রে সুদের হারকে রিভার্স রেপো রেট বলা হয়।

বৃহস্পতিবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সদর দফতরে ‘এমপিসি ‘র সদস্যরা

এই দুই ক্ষেত্রেই কমানো হয়েছে সুদের হার। ফলে, গ্রাহকদের কাছে এই সুযোগ পৌঁছে দিতে গৃহ, গাড়ি ইত্যাদি ঋণের সুদের হার কমাতে পারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলি।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Explained why the rbis decision to cut repo rate comes as a surprise