scorecardresearch

বড় খবর

শাহ সফরের আগেই জোড়া বিস্ফোরণ, উপত্যকা জুড়ে বাড়ানো হল নিরাপত্তা

জোড়া বিস্ফোরণে কেঁপে উঠলো উধমপুর।

শাহ সফরের আগেই জোড়া বিস্ফোরণ, উপত্যকা জুড়ে বাড়ানো হল নিরাপত্তা
শাহ সফরের আগেই জোড়া বিস্ফোরণ, উপত্যকা জুড়ে বাড়ানো হল নিরাপত্তা

২৪ ঘণ্টার মধ্যে জোড়া বাস বিস্ফোরণ জম্মু ও কাশ্মীরের উধমপুরে ৷ এই ঘটনায় ২ জন আহত হয়েছেন। আহতদের উধমপুর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে । উধমপুরের একটি পেট্রোল পাম্পে দাঁড়িয়ে থাকা খালি বাসে বিস্ফোরণ হয় ৷ তাতে দু’জন আহত হয় । দ্বিতীয় বিস্ফোরণটি হয় রাত ১০ টা ৪৫ মিনিটে ডোমাইল চকের একটি বাসে । সেনাবাহিনীর বোম্ব ডিসপোজাল স্কোয়াড,অফিসার এবং ডগ স্কোয়াড জম্মু ও কাশ্মীরের উধমপুরের ওই বাস স্ট্যান্ডে পৌঁছেছে ৷

দুর্ঘটনায় এখন পর্যন্ত কোন হতাহতের খবর নেই। বৃহস্পতিবার ভোর ৫টা ৪০ মিনিটে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের জেরে দাঁড়িয়ে থাকা বাসের ব্যাপক ক্ষতি হয়েছে। দুটি বিস্ফোরণের জেরে এলাকায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ঘটনাস্থলে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর আধিকারিকরা পৌঁছেছেন। এই ঘটনার জেরে জেলা জুড়ে বাড়ানো হয়েছে নজরদারি। এর আগে বুধবার, উধমপুরে সামরিক পোস্টের কাছে একটি পেট্রোল পাম্পে দাঁড়িয়ে থাকা একটি বাসে একটি শক্তিশালী বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে দুটি বাস ক্ষতিগ্রস্ত হয়েছে, আহত হয়েছে দুজন।

প্রাথমিকভাবে এটিকে সন্ত্রাসবাদী হামলা বলেই ধারণা নিরাপত্তাবাহিনীর। সেনা, সিআরপিএফ এবং পুলিশের বিশেষ দল এলাকাটি ঘিরে রেখেছে। ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘটনার সময় বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় মোট ৬ টি বাস পার্ক করা ছিল। বিস্ফোরণের জেরে বাকি বাসগুলিরও ব্যপক ক্ষতি হয়েছে।

আরও পড়ুন: [ গরু পাচার মামলা: অনুব্রতর দেহরক্ষী সায়গলকে জেলে জেরায় ছাড়পত্র ED-কে ]

বাসের কন্ডাক্টর সুনীল সিং এবং মিনি বাস কন্ডাক্টর বিজয় কুমার এই ঘটনায় আহত হয়েছেন, তাদের দ্রুত জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিস্ফোরণটি এতটাই শক্তিশালী ছিল যে আশেপাশের বেশ কয়েকটি ভবনও কেঁপে ওঠে। পুলিশ, সেনা ও সিআরপিএফ-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছেন। বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট নয়। এর মাত্র কয়েক ঘন্টা আগে, নিয়ন্ত্রণ রেখা (এলওসি) সংলগ্ন পুঞ্চ জেলায় চার কেজি আইইডি সহ এক মহিলাকে গ্রেফতার করে ভারতীয় সেনা।

আগামী ৩রা অক্টোবরই কাশ্মীর সফরে পৌঁছাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর ২ দিনের এই সফর ঘিরে আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। জোড়া বিস্ফোরণের জেরে জেলা জুড়ে সতর্কতা জারি করা হয়েছে। চলছে নাকা তল্লাশি। এই ঘটনায় পুলিশ অলিভ আক্তার নামে এক মহিলা ও মোহাম্মদ রিয়াজ নামে এক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের আটক করেছে। পুঞ্চ সংলগ্ন রাজোরি জেলায় ৪ঠা অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রীর একটি সভাও রয়েছে। সভা ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দীর্ঘদিন ধরে শান্ত থাকা রাজোরি এবং পুঞ্চ জেলায় আবার বাড়তে শুরু করেছে সন্ত্রাসবাদী কার্যকলাপের।

বিগত কয়েক মাস ধরেই, রাজোরি এবং পুঞ্চ জেলায় বিস্ফোরণ, অতর্কিত সন্ত্রাসবাদী হামলার ঘটনা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে সেনা তৎপরতা। এলওসি সংলগ্ন এলাকা থেকে মাদক ও জাল নোটের একাধিক ঘটনা সামনে এসেছে। প্রতি ক্ষেত্রেই পুলিশ ব্যবস্থা গ্রহণ করেছে। জোড়া বাস বিস্ফোরণ ঘটনার তদন্ত করছে পুলিশ । বিস্ফোরণের সময়ে একটি সিসিটিভি ফুটেজ ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Explosion inside bus in domel of udhampur glass shattered two injured