Cyber Crime: ভারতীয় মহিলাদের প্রশিক্ষণ দেবে Facebook

ফেসবুকের তরফ থেকে ঘোষনা করা হয়েছে এই প্রশিক্ষণের জন্য তারা হাত মিলিয়েছে সাইবার পিস ফাউন্ডেশনের সঙ্গে। প্রশিক্ষণের মূল লক্ষ্য হবে বিশ্বাসযোগ্য এবং সন্দেহজনক বিষয় নিয়ে স্পষ্ট ধারণা তৈরি করা।

By: Kolkata  Updated: May 31, 2018, 03:27:03 PM

ভারতীয় মহিলাদের পাশে ফেসবুক

ন্যাশেনাল কমিশন ফর উইমেনের (NCW) নয়া পদক্ষেপ। এবার ফেসবুকের সঙ্গে গাঁটছড়া বেঁধে ৬০,০০০ ভারতীয় মহিলাকে নিরাপদে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া ব্য়বহারের প্রশিক্ষণ দেওয়া হবে।

ফেসবুকের তরফ থেকে ঘোষনা করা হয়েছে এই প্রশিক্ষণের জন্য তারা হাত মিলিয়েছে সাইবার পিস ফাউন্ডেশনের সঙ্গে। প্রশিক্ষণের মূল লক্ষ্য হবে বিশ্বাসযোগ্য এবং সন্দেহজনক বিষয় নিয়ে স্পষ্ট ধারণা তৈরি করা। এই প্রশিক্ষণ মাতৃভাষাতেই দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা।

ইন্টারনেটের দ্রুত ব্যাপ্তি লাভের সঙ্গে পাল্লা দিয়ে একের পর এক সাইবার ক্রাইম ঘটে চলেছে ভারতে। মূলত ফেসবুক ব্যবহার করেই বিপদের মুখে পড়েছেন বহু মহিলা। ন্যাশনাল কমিশন ফর উইমেনের কর্মকর্তা রেখা শর্মা জানান, গত তিন বছরে সাইবার ক্রাইমের সাক্ষী থেকেছে NCW। এখন ইন্টারনেটে নিরাপদ থাকার পথ দেখাবে এই হাতে কলমে শিক্ষা।

ভারতীয় মহিলাদের সাইবার ক্রাইম থেকে নিরাপদ রাখার জন্য ফেসবুক এবং সাইবার পিস ফাউনডেশনের উদ্যোগ নতুন দিক নির্ণয় করবে, এমনই দাবি করছে NCW। প্রাথমিক পর্যায়ে কয়েকটি ভারতীয় বিশ্ববিদ্যালয়, যেমন হরিয়ানা, দিল্লি, মণিপুর, সিকিম, মেঘালয়, মহারাষ্ট্র, এবং তামিল নাড়ুতে প্রশিক্ষণ দেওয়া হবে।

আজকের যুগে সব দিক থেকে সমানভাবে পারদর্শী মহিলারা, তাহলে ইন্টারনেটে নয় কেন? ভারতের ফেসবুক পাবলিক ডিরেক্টর আঁখি দাসের মতে, এই প্রশিক্ষণ তাঁদের আশ্বস্ত করবে এবং নিজস্ব মতামত ফেসবুকের মাধ্যমে তুলে ধরতে সাহায্য করবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Facebook to train 60k indian women on safe use of internet bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং