বড় খবর

সুপ্রিম কোর্টে ধাক্কা, ‘এখনই কার্যকর নয় কৃষি আইন’

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয় যে, সামান্যতম সংবেদনশীলতা থাকলে এখনই কৃষি আইন লাগু থেকে বিরত থাকুক সরকার।

কেন্দ্রের জারি করা কৃষি আইন আপাতত বলবৎ নয়, সোমবার এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। তবে হয় এদিন নয় মঙ্গলবার এই কৃষি আইন (Farm law) নিয়ে চূড়ান্ত রায় জানাবে দেশের শীর্ষ আদালত।

এই আইন নিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয় যে, সামান্যতম সংবেদনশীলতা থাকলে এখনই কৃষি আইন লাগু থেকে বিরত থাকুক সরকার। তবে কৃষি আইন প্রত্যাহার করা হবে কি না সে বিষয়ে আদালতের তরফে কিছু জানান হয়নি।

পাশাপাশি কৃষক আন্দোলন নিয়েও প্রশ্ন তুলেছেন বিচারপতিরা৷ বিক্ষোভের কারণ যথার্থ হলেও যেভাবে তা চলছে সেটি যথার্থ নয়, এমনই মত সুপ্রিম কোর্টের। প্রধান বিচারপতি এসএ বোবদের বেঞ্চের পর্যবেক্ষণ, কৃষি আইন প্রত্যাহারে দাবিতে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা কাম্য নয় মোটেও। আন্দোলন চলছে, কৃষকদের মৃত্যু ঘটছে। আলোচনার টেবিলে এসবের সমাধান না হওয়া পর্যন্ত আইন কার্যকর করা যাবে না। ফলে কিছুদিনের জন্য আইনটি কার্যকর করা থেকে বিরত থাকুক কেন্দ্র।

প্রসঙ্গত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত নভেম্বরের শেষ সপ্তাহ থেকে লাগাতার দিল্লিতে কৃষক আন্দোলন জারি রয়েছে। সেই প্রেক্ষিতেই আদালতের তরফে বলা হয় যে, আইন প্রণয়ন কি আরেকটু বিচক্ষণতার সঙ্গে করা যেত না? অন্যদিকে কৃষকদের এই অচলাবস্থা জারি নিয়ে ভর্ৎসনা করেছে শীর্ষ আদালত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farm laws supreme court hearing petition farmers agitation center279019

Next Story
সংঘর্ষ এড়াতে দ্রুত সিদ্ধান্ত! সীমান্ত পেরোনো আটক চিনা সেনাকে ফেরাল ভারত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com