বড় খবর

‘আন্দোলনজীবী’ কটাক্ষের জেরে প্রধানমন্ত্রীর উপর চরম ক্ষুব্ধ কৃষক নেতারা

শান্তিপূর্ণ আন্দোলনকারীদের নিয়ে এমন মন্তব্য চূড়ান্ত অপমান বলে দাবি কৃষক নেতাদের।

Express photo by Partha Paul

কৃষক আন্দোলন নিয়ে সংসদে দাঁড়িয়ে কড়া প্রতিক্রিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আন্দোলনকারীদের ‘আন্দোলনজীবী’ দেওয়ায় মোদীর উপর বেজায় ক্ষুব্ধ কৃষক সংগঠনের নেতারা। শান্তিপূর্ণ আন্দোলনকারীদের নিয়ে এমন মন্তব্য চূড়ান্ত অপমান বলে দাবি কৃষক নেতাদের। কিষাণ মজদুর সংঘর্ষ কমিটির পাল্টা কটাক্ষ, প্রধানমন্ত্রী বলছেন, “সমস্যা সমাধানে আলোচনা চলছে। আমরাও আলোচনায় প্রস্তুত। কিন্তু কাদের সঙ্গে উনি আলোচনা করছেন, সেটা তো তিনি বলছেন না।”

প্রসঙ্গত, সোমবারই রাজ্যসভায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী কৃষক আন্দোলনকারীদের আন্দোলনজীবী তকমা দেন। ক্রান্তিকারী কিষাণ ইউনিয়নের সভাপতি দর্শন পাল সংযুক্ত কিষাণ মোর্চার তরফে পাল্টা বিবৃতি দিয়ে বলেন, “পাঞ্জাবের সহযোগিতা নিয়ে আমরা কৃতজ্ঞ কিন্তু এটা গোটা দেশের কৃষকদের আন্দোলন। মোর্চা প্রধানমন্ত্রীর কৃষকদের অপমানের তীব্র নিন্দা করছে। কৃষকরা প্রধানমন্ত্রীকে মনে করিয়ে দিতে চান, এই আন্দোলনই ব্রিটিশদের হাত থেকে ভারততে স্বাধীন করেছিল। তাই আমরা গর্বিত আন্দোলনজীবী।”

কিষাণ মজদুর সংঘর্ষ কমিটির সাধারণ সম্পাদক সারওয়ান সিং পান্ধের বলেছেন, “যদিও প্রধানমন্ত্রী আমাদের অবদান মেনে নিচ্ছেন। এবং দেশভাগ ও ১৯৮৪-র দাঙ্গায় আমাদের সঙ্গে কী হয়েছিল সেটাও মানছেন। কিন্তু তিনি একবারও শান্তিপূর্ণ আন্দোলন স্থলে ব্যারিকেড-কাঁটাতার লাগানো নিয়ে কোনও মন্তব্য করলেন না। ইন্টারনেট পরিষেবা বন্ধ নিয়েও মুখ খুললেন না। শৌচাগার, পানীয় জলের মতো প্রয়োজনীয় পরিষেবা বন্ধ নিয়েও কিছু বললেন না। অবাক হচ্ছি, কেন তিনি শিখদের প্রশংসা করলেন?”

Web Title: Farm unions slam pms andolan jeevi remark

Next Story
উত্তরাখণ্ড বিপর্যয়: তপোবন সুড়ঙ্গে এখনও আটকে ৩৫ জন, উদ্ধারের আশা কমছে পরিজনদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com