বড় খবর

সরকারের সঙ্গে ফের আলোচনা? সিদ্ধান্ত নিতে আজ বৈঠক কৃষকদের

সরকারের সঙ্গে শেষ পর্যন্ত ফের আলোচনার টেবিলে কৃষক নেতারা বসেন কিনা, এ নিয়ে ধোঁয়াশা জারি। এ ব্য়াপারে সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসছেন কৃষক নেতারা।

farmers protest, কৃষক
কৃষক বিক্ষোভ। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

তিন কৃষি আইন ঘিরে কৃষকদের ক্ষোভ মেটাতে নতুন করে আলোচনার প্রস্তাব দিয়েছে সরকার। কবে ফের বৈঠক হবে, সেজন্য় দিন নির্ধারণ করতে আহ্বান জানানো হয়েছে। কিন্তু সরকারের সঙ্গে শেষ পর্যন্ত ফের আলোচনার টেবিলে কৃষক নেতারা বসেন কিনা, এ নিয়ে ধোঁয়াশা জারি। এ ব্য়াপারে সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসছেন কৃষক নেতারা।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের থেকে আলোচনায় বসার আমন্ত্রণপত্র পেয়েছেন ক্রান্তিকারি কিষান ইউনিয়নের প্রেসিডেন্ট ড. দর্শন পাল। এ প্রসঙ্গে দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি বলেন, সরকার একেবারেই আন্তরিক নয়। আমরা সরকারকে ইতিমধ্য়েই জানিয়েছি যে, সংশোধনী আমরা মানব না।

জমহুরি কিষান সভার সাধারণ সম্পাদক কুলওয়ান্ত সিং সাঁধু জানিয়েছেন, পরবর্তী পদক্ষেপ স্থির করতে মঙ্গলবার বিভিন্ন ইউনিয়নের প্রতিনিধিরা বৈঠকে বসবেন। সরকারের চিঠি প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আগের বৈঠকে কী হয়েছে, তার বিবরণ জানানো হয়েছে ৫ পাতার চিঠিতে। টাইম পাসের কৌশল’’।

আরও পড়ুন: দিল্লি সীমানার কাছে বিক্ষোভরত কৃষকের আত্মহত্য়ার চেষ্টা

রাষ্ট্রীয় কিষান মজদুর মহাসংঘের জাতীয় সভাপতি শিব কুমার কাক্কা বলেন, ‘‘চিঠিতেই স্পষ্ট যে সরকার বৈঠক ডাকতে চায় না। এটা কেবল একটা ফর্মালিটি। পরবর্তী পর্যায়ের বৈঠক নিয়ে সরকার সিরিয়াস নয়। তা না হলে, বৈঠকের স্থান, সময় ঠিক করা থাকত’’।

প্রসঙ্গত, কৃষি আইন বাতিলের দাবিতে অনড় কৃষকরা। দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ অব্য়াহত। কৃষি আইন বাতিলের দাবিতে ভারত বনধ পালন করেন কৃষকরা। সেইসঙ্গে ৩২টি কৃষক ইউনিয়নের প্রধানরা অনশনে বসেন। একাধিকবার সরকারের সঙ্গে কৃষকরা আলোচনার টেবিলে বসলেও জট কাটেনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farm unions to meet on invite for talks say govts letter time pass

Next Story
প্রয়াত বর্ষীয়ান কংগ্রেস নেতা মোতিলাল ভোরাMotilal Vora dies, মোতিলাল ভোরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com