বড় খবর

একাধিক এক্সপ্রেস-স্পেশাল বাতিল, বন্ধ পণ্যবাহী ট্রেনও, কৃষক বিক্ষোভে ঘোর বিপাকে রেল পরিষেবা

কেন্দ্রীয় নয়া কৃষি আইনের বিরুদ্ধে সরব কৃষকরা। পাঞ্জাবে প্রায় দু’মাস কাছাকাছি সময় ধরে আন্দোলনে সামিল কৃষক সংগঠনগুলো।

ভারতীয় রেল

কেন্দ্রীয় নয়া কৃষি আইনের বিরুদ্ধে সরব কৃষকরা। পাঞ্জাবে প্রায় দু’মাস কাছাকাছি সময় ধরে আন্দোলনে সামিল কৃষক সংগঠনগুলো। রেল লাইনের উপর বসে পড়ে অবস্থান করছেন তাঁরা। আর এতেই ঘোর বিপাকে রেল। ভারতীয় রেলের পক্ষ থেকে যে সার্কুলার প্রকাশ করা হয়েছে সেখানে উল্লেখ, কৃষক বিদ্রোহের জেরে ২৭টি ফেস্টিভ্যাল স্পেশাল ট্রেন বাতিল করা হয়েছে। ৩০টির যাত্রা আপাতত স্থগিত করা হয়েছে। এছাড়াও ৯টি এক্সপ্রেস ট্রেন বাতিল করতে হয়েছে। পাঞ্জাবের মধ্যে দিয়ে গত এক মাসের বেশি সময় ধরে পণ্য ও প্রয়োজনীয় সামগ্রীর ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

এক সপ্তাহ আগেই পঞ্জাব-সহ দেশের বিভিন্ন রাজ্যে কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ প্রশমনে উদ্যোগী হয় কেন্দ্রীয় সরকার। গত শুক্রবার কৃষক সংগঠনগুলির নেতাদের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর এবং পীযূষ গোয়েল। তবে সেই বৈঠক থেকে তেমন কোনও রফাসূত্র না বেরনোয় আন্দোলন চলছেই। তবে সমাধানের লক্ষ্যে উভয় পক্ষই ফের বৈঠকে রাজি। বিক্ষোভকারী কৃষকদের দাবি, ন্যূনতম সহয়াক মূল্য সংক্রান্ত আইন আরও দৃঢ় করতে হবে।

বাতিল ট্রেনের তালিকা।

আন্দোলনকারী কৃষকদের দাবি, পণ্যবাহী ট্রেন চলাচলে তাঁরা ছাড় দিলেও যাত্রীবোঝাই ট্রেনকে কোনও মতেই যাতায়াত করতে দেওয়া হবে না। রেল অবশ্য সাফ জানিয়েছে, যাত্রীবাহী ও পণ্যবোঝাই- দুই ধরণের ট্রেনই তারা চালাবে। নয়তো পুরো রেল পরিষেবাই বন্ধ থাকবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farmer protest direly hits rail service in punjab

Next Story
সীমান্তে উত্তেজনার আবহেই ফের একই মঞ্চে মোদী-জিনপিং
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com