বড় খবর

সুর নরম দিল্লি পুলিশের, প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে কৃষকদের ট্রাক্টর ব়্যালিতে ছাড়

তবে, ব়্যালি হবে রাজপথে প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানের পর। এবং কৃষকদের ট্রাক্টর ব়্যালি কোনও মতেই মধ্য দিল্লি দিকে যেতে পারবে না। রুট নির্ধারণ আজ।

শেষ পর্যন্ত কৃষকদের জেদের কাছে সুর নরম করতে বাধ্য হল দিল্লি পুলিশ। রাজধানীর বুকেই প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর ব়্যালি করতে কৃষকদের অনুমতি দিল পুলিশ। তবে, নয়া তিন কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে এই ট্রাক্টর ব়্যালি হবে রাজপথে প্রজাতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানের পর। এবং কৃষকদের ট্রাক্টর ব়্যালি কোনও মতেই মধ্য দিল্লি দিকে যেতে পারবে না। এমনকী এই কর্মসূচি দিল্লি সীমানার নিকটবর্তী স্থানেই সীমাবদ্ধ রাখতে হবে।

কোন পথে মিছিল যাবে, তা অবশ্য এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে পুলিশ। গাজিপুর, সিঙ্ঘু, তিকরি, শাহজানপুর-সহ দিল্লির বিভিন্ন সীমান্তে অবস্থান করছেন প্রতিবাদী কৃষকরা। পুলিশ জানিয়েছে, ব়্যালির জন্য সীমানার ব্যারিকেড সরিয়ে দেওয়া হবে এবং কৃষকরা দিল্লিতে প্রবেশ করবেন। প্রায় ১০০ কিলোমিটার মিছিলের পর কৃষকরা বিক্ষোভের জায়গায় ফিরে আসবেন। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কোনওরকম প্রভাব পড়বে না বলেও আশ্বাস দিয়েছেন বিক্ষোভকারীরা।

কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবিতে প্রায় দু’মাস ধরে দিল্লি সীমানায় বিক্ষোভে সামিল ৪০টিরও বেশি কৃষকদের সংগঠন। কেন্দ্রের সঙ্গে ১১ দফা আলোচনাতেও জট কাটেনি। প্রতিবাদে প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর ব়্যালি করবেন বলে ঘোষণা করে কৃষক সংগঠনগুলো। আইন-শৃঙ্খলার অবনতির কথা বলে ওই ব়্যালিতে স্থগিতাদেশ জারির আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিল দিল্লি পুলিশ। শীর্ষ আদালত জানিয়েছে, রাজধানীতেতে ট্রাক্টর ব়্যালি হবে কিনা তা ঠিক করবে দিল্লি পুলিশ। আইনি লড়াইতে সুবিধা করতে না পেরে শেষ পর্যন্ত কৃষক সংগঠনগুলোর সঙ্গে একাধিকবার বৈঠক করে দিল্লি-পাঞ্জাব-হরিয়ানা ও উত্তরপ্রদেশ পুলিশ। কিন্তু জট কাটেনি। শেষ পর্যন্ত নিয়ন্ত্রিতভাবে কৃষকদের দিল্লিতে ট্রাক্টর ব়্যালির অনুমতি দিল পুলিশ।

ইতিমধ্যেই এই ব়্যালিতে অংশ নিতে পাঞ্জাব-হরিয়ানা থেকে ২.৫-৩ লাখ ট্রাক্টর দিল্লির উদ্দেশ্যে যাত্ৎা শুরু করেছে। পাঞ্জাব জামুরি কিষাণ সভার সম্পাদক কুলওয়ান্ত সিং সান্ধু বলেছেন, ‘কৃষকদের তরফে সম্পূর্ণ শান্তিপূর্ণভাবেই ট্রাক্টর ব়্যালি হবে।’

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ‘ব়্যালিতে কতজন ও কটি ট্রাক্টর থাকবে? কোন রুটে কখন হবে যাত্রা? তা লিখিত আকারে কৃষকদের জানাতে বলা হয়েছে। রবিবার ব়্যালির যাত্রাপথ নিয়ে আলোচনা হবে। তবে কৃষকরা জানিয়েছেন দিল্লি সীমানার আসেপাশেই ট্রাক্টর ব়্যালি সীমাবদ্ধ থাকবে। ব়্যালি চলাকালীন কৃষকদের সুরক্ষা ও মেডিক্যাল সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দিল্লি পুলিশ রাজধানী শহরে পাঁচস্তরীয় নিরাপত্তার আয়োজন করেছে। ৪০ হাজারের বেশি পুলিশ, আইটিবিপি, সিআরপিএফ জওয়ান সিঙ্ঘু, তিকরি ও গাজীপুর সীমানায় মোতায়েন থাকবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Farmers can enter capital city for r day tractor rally permission granted by delhi police

Next Story
জন্মদিনে মুম্বইয়ে উন্মোচিত বাল ঠাকরের মূর্তি! উপস্থিত শাসক-বিরোধী দুই শিবিরই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com