বড় খবর

মুখ্যমন্ত্রীর সফর ঘিরে হরিয়ানায় পুলিশ-কৃষক খণ্ডযুদ্ধ, রণক্ষেত্র পরিস্থিতি

কয়েকদিন আগে আম্বালাতে বিক্ষোভের মুখে পড়ে খাট্টারের কনভয়।

দিল্লি সীমান্তে প্রায় দুমাস ধরে অবস্থানরত কৃষকরা। বারবার ব্যর্থ হয়েছে কেন্দ্র ও কৃষক নেতাদের বৈঠক। সমাধান সূত্র বেরনোর নামগন্ধ নেই। এর মধ্যেই হরিয়ানার কারনালে মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারের সফর ঘিরে রণক্ষেত্র পরিস্থিতি। কৃষক-পুলিশ খণ্ডযুদ্ধে ধুন্ধুমার, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছুঁড়ল পুলিশ।

রবিবার কারনালে কৃষকদের সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল খাট্টারের। কেন্দ্রের কৃষি আইনের সুফল নিয়ে তাঁদের বোঝানোর কর্মসূচি ছিল মুখ্যমন্ত্রীর। কিন্তু এদিন প্রায় ১০০ জন কৃষক কৈমলা গ্রামে মুখ্যমন্ত্রীর হেলিকপ্টার নামার হেলিপ্যাডের কাছে মিছিল করে চলে আসেন। তাঁরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। মুখ্যমন্ত্রীর কিষাণ মহাপঞ্চায়েত কর্মসূচি ঘিরে প্রায় ১৫০০ পুলিশ মোতায়েন ছিল। সাতটি নাকা পয়েন্টে কড়া নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হয়। কিন্তু কোনওরকমে সেই বেষ্টনী টপকে হেলিপ্যাডে ঢুকে পড়েন কৃষকরা। জলকামান দিয়ে কৃষকদের হঠিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন কৃষি আইনের পক্ষে সওয়ালে ধর্মীয় আবেগে আঘাত, বিজেপির নেতার বিরুদ্ধে মামলা

বাধ্য হয়ে পুলিশকে হেলিকপ্টার অবতরণের জায়গা পরিবর্তন করতে হয়। প্রায় ২ হাজার কৃষকের আসার কথা এই মহাপঞ্চায়েতে। বিজেপি এবং শরিক দল জেজেপির বহু নেতাও এই কর্মসূচিতে অংশ নিতে আসেন। তাঁদেরও ঘিরে বিক্ষোভ দেখানো হয়। কয়েকদিন আগে আম্বালাতে বিক্ষোভের মুখে পড়ে খাট্টারের কনভয়। হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজের গাড়িও অবরুদ্ধ হয় কৃষকদের বিক্ষোভে। উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা, কৃষিমন্ত্রী জে পি দালাল, শিক্ষামন্ত্রী কানওয়াল লাল-সহ বহু বিজেপি সাংসদকে বিক্ষোভের মুখে পড়তে হয়েছে গত কয়েকদিন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Farmers clash with haryana police ahead of khattars karnal visit

Next Story
কৃষি আইনের পক্ষে সওয়ালে ধর্মীয় আবেগে আঘাত, বিজেপির নেতার বিরুদ্ধে মামলা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com