বড় খবর

আন্দোলনকারী কৃষকদের সঙ্গে সাক্ষাৎ কেজরির, বিকল্পের সন্ধানে কেন্দ্র

কৃষি আইনের বিরোধীতায় দিল্লি সীমানায় চলছে কৃষক বিক্ষোভ। আগামিকাল ভারত বনধ।

কৃষি আইনের বিরোধীতায় দিল্লি সীমানায় চলছে কৃষক বিক্ষোভ। আগামিকাল ভারত বনধ। যাকে বিজেপি বিরোধী বেশিরভাগ রাজনৈতিক দলই সমর্থন জানিয়েছে। যাতে সামিল আম আদমি পার্টিও। আজ সিংঘু সীমানায় ক্যাবিনেট মন্ত্রীদের নিয়ে বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে দেখা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আন্দোলনকারী কৃষকদের কাছ থেকে প্রতিবাদ কর্মসূচি পালন এলাকার পরিস্থিতি যেমন- পানীয় জল, শৌচালয় সহ নানা বিষয়ের খৌঁজ খবর নেন।

কৃষক আন্দোলনকে সমর্থনের মাধ্যমেই বিজেপি বিরোধী জোট পোক্ত করতে আগ্রহী দেশের সব বিরোধী দল। ১৪টি বিরোধী রাজনৈতিক দল দিল্লি সীমানায় চলতে থাকা কৃষক বিক্ষোভকে সমর্থন করছেন। ভারত বনধকেও সমর্থনের ঘোষণা করা হয়েছে।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় আন্দোলনকারী কৃষক সংগঠনগুলো। এদিনে আইন প্রত্যাহার সম্ভভ নয় বলে জানিয়েছে কেন্দ্র। এই প্রেক্ষাপটে গত বৈঠকগুলো ব্যর্থ হলেও আগামী বুধবার ফের ফের কেন্দ্র ও আন্দোলনকারী কৃষক সংগঠনগুলোর আলোচনায় বসার কথা। সূত্রের খবর, এবার বিকল্প নির্ধারণে সরাসরি ময়দানে নামতে চলছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। আঈন্দোলন প্রশমণে মধ্যপন্থা অন্বেশনই এখন সরকারের পাখির চোখ।

কেন্দ্র মনে করছে, অচলাবস্থা কাটাতে আলোচনাই একমাত্র পথ। তবে, আইন প্রত্যাহরের দাবি কোনও মতেই মানা যাবে না। বিকল্প সন্ধানে কৃষকদেরও নমনীয় হতে হবে। তবে এই প্রক্রিয়া যে খুব মসৃণ হবে না তা ধরে নিয়েই এগোচ্ছে মোদী সরকার।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুনe

Web Title: Farmers protest against farm law bharat bandh updates

Next Story
কর্মীদের বেতন থেকে ১৫৫ কোটি টাকা প্রধানমন্ত্রীর তহবিলে জমা ১০১টি PSU’র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com