বড় খবর

বড় সিদ্ধান্ত কৃষকদের! সুপ্রিম কোর্টের নির্দেশিত কমিটিতে যোগে ‘না’

যদিও কৃষক ইউনিয়নগুলি বারংবার জানায় যে তারা আদালত-নির্দেশিত কোনও কমিটি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন না।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তিনটি কৃষি আইন বাস্তবায়নে স্থগিতাদেশ জারি করেছে। এই আইন পর্যালোচনা ও পরিস্থিতি বুঝতে বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠন করেছে দেশের শীর্ষ আদালত।

কৃষক ইউনিয়নগুলিকে কমিটির সামনে হাজির হতে রাজি না হওয়ার কথা জানালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের তরফে বলা হয় যে সমাধান খুঁজে পেতে আগ্রহী আদালত কমিটি গঠন করবে। যদিও কৃষক ইউনিয়নগুলি বারংবার জানায় যে তারা আদালত-নির্দেশিত কোনও কমিটি প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন না। নতুন প্রণীত আইন বাতিল না করা পর্যন্ত তারা তাদের প্রতিবাদ বন্ধ করবে না।

অল ইন্ডিয়া কিষাণ সংহতি সমন্বয় কমিটির (এআইকেএসসিসি) জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “এটা স্পষ্ট যে একটি কমিটি গঠন করেও আদালত বিভিন্ন বাহিনী দ্বারা বিভ্রান্ত হচ্ছে। ”

কেন্দ্র ও আন্দোলনকারী কৃষকদের মধ্যে মধ্যস্থতার জন্য কৃষি বিশেষজ্ঞদের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি এসএ বোবদে নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ। কমিটিতে থাকবেন কৃষি বিশেষজ্ঞ অশোক গুলাটি, প্রমোদ জোশী, অনিল ঘানওয়াত ও ভূপিন্দর সিং মান। তাঁদের কেন্দ্রের আস্থাভাজন বলে আখ্যা দিয়েছেন কৃষকরা। কমিটি সদস্য পরিবর্তন করা হলেও তাঁরা মধ্যস্থতার রাস্তায় হাঁটবেন না বলে জানিয়ে দিয়েছেন কৃষকরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farmers protest wont join supreme court ordered committee

Next Story
ভ্যাকসিন নিয়ে নয়া নির্দেশ জারি কেন্দ্রের, বেঁধে দেওয়া হল সময়সীমা-দাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com