বড় খবর


সরকারি খাবারে ছুঁয়েও দেখলেন না, নিজেদের অন্নেই পেট ভরালেন কৃষকরা

এদিন কৃষক নেতাদের খাবারের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

তাঁরা অন্নদাতা, গোটা দেশের মানুষের জন্য খাদ্য উৎপাদন করেন। আর নিজের খাবার টুকু জোগাড় করতে পারবেন না! তা কী হয় না কি? বৃহস্পতিবার সেটাই ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন কৃষকরা। কেন্দ্রের ডাকা বৈঠকে এসে সরকারের দেওয়া মধ্যাহ্নভোজের প্রস্তাব প্রত্যাখ্যানই করলেন না, বিজ্ঞান ভবনে নিজেদের আনা খাবার খেয়ে কেন্দ্রকে চরম বার্তা দিলেন কৃষক নেতারা। সাফ বুঝিয়ে দিলেন, দেশের অন্ন জোগান যখন তখন নিজেদের অন্নেরও সংস্থান করে নিতে পারবেন তাঁরা।

এদিন বিজ্ঞান ভবনে কেন্দ্রের সঙ্গে চতুর্থ দফার বৈঠক চলছে কৃষকদের। দুপুরে তাঁদের মধ্যাহ্নভোজ করার কথা বলেন সরকারি আধিকারিকরা। কিন্তু ভ্যানে করে নিজেদের খাবার সঙ্গে করে নিয়ে এসেছিলেন কৃষক নেতারা। একটি সাদা অ্যাম্বুল্যান্সে করে তাঁদের জন্য খাবার আসে। তারপর লাইন দিয়ে দাঁড়িয়ে খাবার নিয়ে মাটিতেই বসে পড়েন খাওয়ার জন্য। এর আগে গত মঙ্গলবার সরকারের তরফে চায়ের প্রস্তাবে রাজি না হয়ে কেন্দ্রীয় মন্ত্রীদের নিজেদের বিক্ষোভস্থলে আসতে বলেন কৃষক নেতারা। বলেন, আপনাদের জন্য লঙ্গরের (খাবার) ব্যবস্থা রয়েছে।

 

আরও পড়ুন কৃষি আইন প্রত্য়াহার ইস্য়ুতে পদ্মবিভূষণ ফেরত প্রকাশ সিং বাদলের

এদিন কৃষক নেতাদের খাবারের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। গত কয়েকদিন ধরে কনকনে ঠান্ডার মধ্যে খোলা আকাশের নিচে রাস্তার উপর সংগ্রাম করছেন বিক্ষুব্ধ কৃষকরা। রাস্তার উপরই উনুন জ্বালিয়ে রান্না করে খাচ্ছেন তাঁরা। কিন্তু ঠান্ডা, পুলিশের লাঠিচার্জ, জলকামান, কাঁদানে গ্যাস, খিদে কিছুই দমাতে পারেনি কৃষকদের। নিজেদের অবস্থানে অনড় তাঁরা। কৃষি আইন বাতিল করতে হবে। নাহলে আন্দোলন দীর্ঘায়িত হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সরকারকে। অন্যদিকে, তাঁদের ধৈর্যের পরীক্ষা নিচ্ছে কেন্দ্রীয় মন্ত্রীরা। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে আর্জি জানিয়েছেন, জাতীয় সুরক্ষার স্বার্থে কৃষকদের সঙ্গে কথা বলার জন্য়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Farmers refuse to have food offered by centre

Next Story
পরবর্তী আদেশ না আসা পর্যন্ত হাসপাতালেই ভারাভারা রাও, নির্দেশ বম্বে হাইকোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com