বড় খবর

স্থগিত নয়, কৃষি আইন প্রত্যাহার করুক, দাবি অনড় কৃষকদের

কেন্দ্রীয় সরকারের সমাধানসূত্র প্রত্যাখ্যান করেছেন, জানিয়ে দিয়েছেন, তিন কৃষি আইন প্রত্যাহার ছাড়া কোনও কিছুই তাঁরা মানবেন না।

মোদী সরকারের দেওয়া প্রস্তাব বাতিল করে দিল আন্দোলনকারী কৃষক সংগঠনগুলি। আন্দোলনরত কৃষকরা কেন্দ্রীয় সরকারের সমাধানসূত্র প্রত্যাখ্যান করেছেন, জানিয়ে দিয়েছেন, তিন কৃষি আইন প্রত্যাহার ছাড়া কোনও কিছুই তাঁরা মানবেন না। এই পরিস্থিতিতে আজ কৃষকদের সঙ্গে কেন্দ্রীয় প্রতিনিধিদের একাদশ রাউন্ড বৈঠক।

কেন্দ্রীয় সরকারের থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল যে, নতুন তিনটি আইন কার্যকর করার ক্ষেত্রে এক থেকে দেড় বছর অপেক্ষা করা হবে। তা নিয়ে আলোচনা আর পর্যালোচনা চলতে পারে। কেন্দ্রীয় সরকারের সেই প্রস্তাবের উত্তর সেসময় বৈঠকে উপস্থিত কৃষক নেতারা দেননি। তাঁরা সেই সময় বলেছিলেনম নিজেদের মধ্যে বৈঠক করেই তাঁরা সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এতদিন ধরে কৃষি আইন রূপায়ণে বদ্ধপরিকর কেন্দ্র সেদিন নরম সুরে প্রস্তাব দেয়, তারা এই তিন আইন এক থেকে দেড় বছর মকুব রাখতে রাজি, এই সময়ে কমিটি তৈরি করে আইনের কোন কোন দিক নিয়ে আপত্তি তা নিয়ে আলোচনা চলবে। কৃষকরা তখন জানিয়েছিলেন, এ নিয়ে তাঁরা ভাবনাচিন্তা করবেন। কিন্তু নিজেদের মধ্যে আলোচনার পর তাঁরা ফের কড়া অবস্থান নিয়েছেন, দাবি করেছেন, এক-দেড় বছর মকুব রাখা নয়, তিন আইনই সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Farmers reject centres offer to stay farm laws draw hard line

Next Story
কর্নাটকে ভয়াবহ বিস্ফোরণ, উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ মুখ্যমন্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com