বড় খবর

প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথ কাঁপাবে ‘কিষাণ প্যারেড’, ঘোষণা বিক্ষুব্ধ কৃষকদের

জাতীয় পতাকা ট্রাক্টরে লাগিয়ে তাঁরা মিছিল করবেন।

কাল বাদে পরশুই ফের বৈঠক বসবে কেন্দ্র-কৃষক নেতারা। নতুন বছরে নিজেদের অধিকারের দাবিতে আন্দোলন আরও জোরদার করবেন বলে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছেন কৃষকরা। এবার আগামী ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে রাজধানী দিল্লিতে কিষাণ প্য়ারেড করার ঘোষণা করলেন কৃষকরা। ট্রাক্টর নিয়ে দিল্লিতে ওইদিন কুচকাওয়াজ করবেন তাঁরা। তাঁরা সরকারকে আরও হুমকি দিয়েছেন, যতক্ষণ না কেন্দ্র নয়া কৃষি আইন বাতিল করছে ততক্ষণ দিল্লি সীমান্ত থেকে তাঁরা সরবেন না। সোমবারই ফের কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসার কথা আছে তাঁদের।

কৃষকরা শনিবার জানিয়েছেন, “আমরা শান্তিপূর্ণ ভাবেই অবস্থান বিক্ষোভ করব যতক্ষণ না কৃষি আইন বাতিল হচ্ছে। প্রজাতন্ত্র দিবসে আমরা দিল্লির উদ্দেশে ট্রাক্টর মিছিল করব।” এদিন দিল্লি প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলন করে কৃষক নেতা দর্শন পাল সিং জানিয়েছেন, এই কর্মসূচির নাম কিষাণ প্যারেড। জাতীয় পতাকা ট্রাক্টরে লাগিয়ে তাঁরা মিছিল করবেন। আরও এক কৃষক নেতা গুরনাম সিং চোদুনি বলেছেন, “আমরা সরকারকে গত বৈঠকে জিজ্ঞেস করেছিলাম আপনারা কি ২৩টি ফসল ন্যূনতম সহায়ক মূল্য দিয়ে কিনবেন? তাতে সরকার বলেছিল না! তাহলে কেন তারা দেশের মানুষকে ভুল তথ্য দিচ্ছে। এখনও পর্যন্ত ৫০ জন কৃষক বিক্ষোভ চলাকালীন শহিদ হয়েছেন।”

আরও পড়ুন কৃষকদের হুঁশিয়ারি, বৈঠক ব্যর্থ হলে শপিং মল-পাম্প বন্ধ হবে-বেরবে ট্রাক্টর মিছিল

স্বরাজ ইন্ডিয়ার নেতা যোগেন্দ্র যাদবও সরকারকে তুলোধোনা করে বলেছেন, কৃষকদের ৫০ শতাংশ দাবি মেনে নিয়েছে কেন্দ্র এটা সম্পূর্ণ মিথ্যা কথা। এখনও কাগজে কলমে কিছু জানানো হয়নি কৃষকদের। এদিকে, কৃষি আইন প্রত্যাহার এবং ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি বৈধতা দিতে কেন্দ্র রাজি না হলে আন্দোলনের ঝাঁঝ আরও বাড়বে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষোভকারী কৃষকরা। ৪ জানুয়ারি বিক্ষোভকারী কৃষক সংগঠনগুলোর সঙ্গে কেন্দ্রের ফিরতি বৈঠক রয়েছে। সেই বৈঠকে দাবি না মিটলে হরিয়ানার সব শপিং মল ও পেট্রোল পাম্প বন্ধ করে দেওয়া হবে বলে হুঙ্কার দিল্লি সীমানায় অবস্থানরত কৃষকদের।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farmers to conduct kisaan parade on republic day at delhi

Next Story
শুধুমাত্র হিন্দুদের কাছেই রামমন্দির নির্মাণের জন্য অনুদান চাইবে VHP
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com