বড় খবর

‘রাস্তায় নেমে আন্দোলনে শামিল হোক গোটা দেশ’, কৃষকদের ভারত বনধকে সমর্থন বামেদের

বনধে আগামী মঙ্গলবার দিল্লিতে আরও অনেক রাস্তা অবরুদ্ধ করা হতে পারে। বিক্ষোভকারীদের দখলে থাকলে পারে টোল প্লাজাগুলিও।

farmers protest, কৃষক বিক্ষোভ
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

যত দিন এগোচ্ছে, কৃষি আইন বাতিল ঘিরে কৃষকদের প্রতিবাদের স্বর ততই জোরালো হচ্ছে। কেন্দ্রের তিন কৃষি আইনের প্রতিবাদে আগামী ৮ ডিসেম্বর, মঙ্গলবার ভারত বনধের ডাক দিয়েছেন কৃষকরা। এই বনধে আগামী মঙ্গলবার দিল্লিতে আরও অনেক রাস্তা অবরুদ্ধ করা হতে পারে। বিক্ষোভকারীদের দখলে থাকতে পারে টোল প্লাজাগুলিও।

তিন কৃষি আইন প্রত্য়াহারের দাবিতে অনড় কৃষকরা। কোনওভাবেই তাঁদের দাবির সঙ্গে আপস করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কৃষকরা। শনিবার কেন্দ্র সরকারের সঙ্গে পঞ্চম দফার বৈঠকের আগে কৃষকরা হুঁশিয়ারির সুরে বলেছেন, দাবি না মানলে অবিলম্বে বৈঠক থেকে ওয়াক আউট করা হবে। কৃষি আইন বাতিল করতে সংসদে বিশেষ অধিবেশন ডাকারও দাবি জানিয়েছেন বিক্ষোভরত কৃষকরা।

আরও পড়ুন: ‘কৃষি আইন রদ না করলে বৈঠক থেকে ওয়াক আউট করব’, হুঁশিয়ারি কৃষকদের

ভারতীয় কিষান ইউনিয়নের হরিন্দর সিং লাখওয়াল বলেছেন, ‘‘গোটা দেশকে রাস্তায় নেমে এই আন্দোলনে অংশ নিতে আহ্বান জানিয়েছি’’। গোটা দেশের কৃষকদের বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিতে আহ্বান জানিয়েছেন আন্দোলনরত কৃষকরা। দিল্লির বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিতে পারেন মহারাষ্ট্রের কৃষকরা।

ইতিমধ্য়েই কৃষকদের পাশে দাঁড়িয়েছে বিরোধীদের একাংশ। কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। কৃষকদের হয়ে মোদী সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীও।

কৃষকদের ডাকা ভারত বনধে সমর্থন জানিয়েছে বাম দলগুলো। সেইসঙ্গে অন্য় রাজনৈতিক দলগুলিকেও কৃষকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে বামেরা। সিপিআই, সিপিএম, সিপিএম (এম-এল), আরএসপি, ফরওয়ার্ড ব্লকের তরফে যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘কৃষকদের পাশে রয়েছেন তাঁরা। আগামী ৮ ডিসেম্বর যে ভারত বনধ ডাকা হয়েছে, তাতে সমর্থন জানাচ্ছে বাম দলগুলো’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farmers to occupy toll plazas block more delhi road bharat bandh 8 december left parties

Next Story
অতিমারী শেষের স্বপ্ন দেখতে পারে বিশ্ব, বড় আশ্বাস রাষ্ট্রসংঘ প্রধানেরcoronavirus vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com