বড় খবর

‘কৃষি আইন কৃষকদের নতুন সুযোগ দিয়েছে’, উদাহরণ দিয়ে দাবি মোদীর

কৃষি আইনের বিরোধিতায় কৃষক বিক্ষোভে উত্তাল গোটা দেশ। ইতিমধ্যেই শর্ত সাপেক্ষে কৃষকদের সঙ্গে আলোচনায় বসার অমিত শাহের বার্তা নস্যাৎ করেছে অধিকাংশ কৃষক সংগঠন।

pm modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

কৃষি আইনের বিরোধিতায় কৃষক বিক্ষোভে উত্তাল গোটা দেশ। পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা রাজধানী দিল্লির রাজপথে নেমে আন্দোলন শুরু করেছেন। ইতিমধ্যেই শর্ত সাপেক্ষে কৃষকদের সঙ্গে আলোচনায় বসার বার্তা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও তা নস্যাৎ করেছে অধিকাংশ কৃষক সংগঠন। এই পরিস্থিতিতে দেশের কৃষকদের বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষকদের স্বার্থ কেন্দ্র দেখবে বলে প্রতিশ্রুতি দিয়ে মোদী বলেছেন, ‘কৃষি আইনে কৃষকদেরই কল্যাণ হবে। কৃষকরা নতুন সুযোগ পাবেন। দেশের কৃষকদের অবস্থার উন্নতি হবে।’

৭১ তম মন কি বাত অনুষ্ঠানে দেশের কৃষকদেক আশ্বাস দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘ভারতের কৃষি এবং সেই সংক্রান্ত কাজের ক্ষেত্রে নয়া দিক যোগ হচ্ছে। গত কয়েকদিনে কৃষিক্ষেত্রে যে সংস্কার হয়েছে, তা আমাদের চাষিদের জন্য সম্ভাবনার নয়া দিগন্ত উন্মোচন করেছে।’ তাঁর দাবি, দশকের পর দশক ধরে চাষিদের দাবি পূরণের আশ্বাস দিয়ে এসেছে বিভিন্ন রাজনৈতিক দলগুলি। আদতে তা হয়নি। কিন্তু যাবতীয় খুঁটিনাটি বিবেচনার পর সংসদে নয়া কৃষি আইন পাশের মাধ্যমে কৃষকদের সেই দাবি পূরণ করা হচ্ছে। তিনি বলেন, ‘এই সংস্কার কৃষকদের নয়া অধিকার এবং সুযোগও এনে দিয়েছে। কৃষকরা যে সমস্যার সম্মুখীন হতেন, তা স্বল্প সময়ের মধ্যেই সমাধান করেছে এই অধিকারগুলি।’

মোদী বলেছেন, ‘যদি টাকা মেটানো না হয়, তাহলে কৃষক অভিযোগ করতে পারেন। নয়া আইন অনুযায়ী, এক মাসের মধ্যে সংশ্লিষ্ট এলাকার এসডিএমকে সেই অভিযোগের সমাধান করতে হবে। নয়া আইনের মাধ্যমে কৃষকরা যে ক্ষমতা পেয়েছেন, তার মাধ্যমে যে কোনও সমস্যার সমাধান হবেই।’ এ প্রসঙ্গে মহারাষ্ট্রের কৃষক জিতেন্দ্র ভৌজির কাহিনি তুলে ধরন মোদী। তাঁর দাবি, চার মাস আগে ফসল বিক্রি করলেও তিনি পুরো টাকা পাননি। কিন্তু নয়া আইনের আওতায় সেই টাকা ফেরত পেয়েছেন জিতেন্দ্র।

পাশাপাশি দেশের সংস্কৃতি রক্ষা নিয়ে এদিন বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংকটাপন্ন পরিস্থিতিতে দেশের সংস্কৃতি রক্ষা করাই বড় চ্যালেঞ্জ বলে জানিয়েন তিনি। নিউজিল্যান্ডের ভারতীয় বংশোদ্ভুত সাংসদের সংস্কৃততে শপথ বাক্য পাঠ করার কথা দেশবাসীকে স্মরণ করিয়ে তাঁকে সাধুবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী মোদী দেশবাসীকে প্রতিশ্রুতি দিয়েছেন, বারাণসী থেকে চুরি হয়ে যাওয়া দেবী অন্নপূর্ণার মূর্তি ফিরিয়ে নিয়ে আসা হবে দেশে। কানাডায় রয়েছে সেই মূর্তি। কানাডা সরকার সেটি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। আর দেশবাসীকে বেশিদিন অপেক্ষা করতে হবে না দেবী অন্নপূর্ণার মূর্তি কানাডা থেকে ফিরিয়ে আনবে সরকার।

 

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Farms law presented new opportunities say modi during mann ki baat

Next Story
শাহের প্রস্তাব খারিজ অধিকাংশ কৃষক সংগঠনের, যন্তরমন্তর যাওয়ায় অনড় আন্দোলনকারীরা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com