ফারুখ আবদুল্লাকে মুক্তির নির্দেশ

সাতমাস পর বন্দিদশা ঘুচতে চলেছে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর।

By: New Delhi  Updated: March 14, 2020, 03:04:22 PM

৬ মাস পর বন্দিদশা ঘুচতে চলেছে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসি নেতা ফারুখ আবদুল্লার। শুক্রবারই জম্মু-কাশ্মীর প্রশাসন ফারুখ আবদুল্লার মুক্তির বিজ্ঞপ্তি জারি করেছে। গত ১৫ই সেপ্টেম্বর থেকে বন্দি রয়েছেন বর্ষিয়ান এই রাজনীতিক। গত ডিসেম্বরেই জনসুরক্ষা আইনে ফারুক আবদুল্লার বন্দিদশার মেয়াদ তিন মাসের জন্য বৃদ্ধি করা হয়।

গত ৫ই অগাস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্রীয় সরকার। রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পর্যবসিত করার কথাও ঘোষণা করা হয়। এরপরই ভূস্বর্গজুড়ে নিরাপত্তা কড়া হয়। অশান্তি এড়াতে বন্দি করা হয় ফারুক ও ওমর আবদুল্লা ও মেহেবুবা মুফতি সহ জম্মু-কাশ্মীরের শতাধিক রাজনৈতিক নেতা, কর্মীকে। ফারুক আবদুল্লার মুক্তির নির্দেশ জারি হলেও এখনও বন্দি রয়েছেন অপর দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর ও মেহেবুবা।

আরও পড়ুন: ফারুক আবদুল্লার বিরুদ্ধে জননিরাপত্তা আইন: ২৭অভিযোগ, ৩ এফআইআর

রাজনৈতিক ব্যক্তিত্বদের বন্দির কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে প্রথম থেকেই সোচ্চার বিরোধী শিবির। তার পরেও ছাড়া হয়নি ফারুক আবদুল্লা সহ প্রাক্তন তিন মুখ্যমন্ত্রীকে। সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়, শরদ পাওয়ার সহ বেশ কয়েকটি বিরোধী দলের নেতারা যৌথ বিবৃতি দিয়ে ফারুক-ওমর আদুল্লা ও মেহেবুবা মুফতির মুক্তির দাবি জানান। কেন্দ্রীয় পদক্ষেপকে ‘গণতন্ত্রের হত্যা’ বলে দাবি করেন তারা। সেই বিবৃতিক কয়েক দিনের মধ্যেই ফারুকের মুক্তির বিজ্ঞপ্তি দিল উপত্যকার প্রশাসন।

তিনবার জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন ফারুক আবদুল্লা। ন্যাশনাল কনফারেন্স থেকে পাঁচবার সাংসদও হয়েছেন। বর্তমানে লোকসভার সদস্য তিনি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Farooq abdullah release orders jk admin

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X