বড় খবর

১ ডিসেম্বর থেকে সব গাড়িতে লাগবে ফাসট্যাগ, কোথা থেকে পাবেন?

ফাসট্যাগ লাগানো গাড়িগুলির লাইনে দাঁড়ানোর দরকার হবে না। গাড়ি চলাকালীনই প্রিপেইড ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ওই টাকা কেটে নেওয়া হবে।

Fastag, Banks Providing Fastag
১ ডিসেম্বর থেকে সব গাড়িতে ফাসট্যাগ বাধ্যতামূলক

আগামী ১ ডিসেম্বর থেকে সারা দেশের বিভিন্ন টোল প্লাজায় গাড়ির লাইন কমবে। সরকার ওই দিন থেকে ফাসট্যাগ কর্মসূচি চালু করতে চলেছে। পরিবহণ ও সড়ক মন্ত্রক জানিয়েছে ব্যক্তিগত ও বাণিজ্যিক উভয় ধরনের গাড়িতেই ফাসট্যাগ ইনস্টল করা আবশ্যিক। টোল প্লাজাগুলিতে দীর্ঘ লাইন এড়াতে টোল সংগ্রহ ডিজিটাইজ করার লক্ষ্যে এই পরিকল্পনা করা হয়েছে।

ফাসট্যাগ কী? এ দিয়ে হবেটাই বা কী?

ফাসট্যাগ একধরনের ডিজিট্যাল ট্যাগ যা রেডিও ফ্রিকোয়েন্সির আইডেন্টিফিকেশন প্রযুক্তির উপর নির্ভরশীল। ফাসট্যাগ লাগানো গাড়িগুলির লাইনে দাঁড়ানোর দরকার হবে না। গাড়ি চলাকালীনই প্রিপেইড ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ওই টাকা কেটে নেওয়া হবে। ক্যাশলেস উপায়ে এই লেনদেন হবে ন্যাশনাল ইলেকট্রনিক টোল কালেকশন  (এনইটিসি) প্রোগ্রামের আওতায়।

কোন কোন ব্যাঙ্কে ফাসট্যাগ মিলবে?

এনইটিসি নথিভুক্ত ২৩টি ব্যাঙ্কের নির্বাচিত শাখায় ফাসট্যাগ পাওয়া যাবে। এর মধ্যে রয়েছে এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এই ব্যাঙ্কগুলির কোনও একটিতে অ্যাকাউন্ট থাকলে সহজেই ফাসট্যাগ পাওয়া যাবে এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে তা লিংক করার সুযোগও পাওয়া যাবে।

ব্যাঙ্ক থেকে কী করে ফাসট্যাগ কেনা যাবে:

এইচডিএফসি ব্যাঙ্ক

মার্কেট ভ্যালুর দিক থেকে দেখলে দেশের সবচেয়ে বড় বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে গ্রাহকরা ফাসট্যাগ কিনতে পারবেন। অ্যাকউন্ট হোল্ডারকে ব্যাঙ্কের নিজস্ব ফাসট্যাহ পেডে গিয়ে সাইন ইন করতে হবে। এরপর গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, মালিকের নাম, গাড়ির ধরন ইত্যাদি তথ্য ফিল আপ করতে হবে।

এর পর এই সম্পর্কিত নথিগুলির সফট কপি আপলোড করতে হবে। পেমেন্টের আগে একবার গোটা অ্যাপ্লিকেশন রিভিউয়েরও সুযোগ পাওয়া যাবে। ফাসট্যাগ কার্ড পৌঁছে যাবে গ্রাহকের বাড়িতেই।

আইসিআইসিআই ব্যাঙ্ক

দেশের অন্যতম আরেকটি বৃহৎ বেসরকারি ব্যাঙ্কের ওয়েবপেজেও সরাসরি ফাসট্যাগের জন্য আবেদনের সুযোগ রয়েছে। অ্যাপেল নাউ-য়ে ক্লিক করলে আবেদনের পেজে পৌঁছনো যাবে। এরপর নাম, জন্মতারিখ, ইমেল, মোবাইল নম্বর সহ ব্যক্তিগত তথ্য জানাতে হবে। পেজের নিচে কোনও একটি আইডি প্রুফ নির্বাচন করতে হবে।

এর পর ঠিকানা এবং গাড়ির বিবরণ জানতে চাওয়া হবে। সব শেষে গ্রাহককে পেমেন্ট করতে বলা হবে। এ ক্ষেত্রেও নির্দিষ্ট ঠিকানায় পৌছে যাবে ফাসট্যাগ।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

দেশের বৃহত্তম এই ব্যাঙ্কটির কোনও অনলাইন অ্যাপ্লিকেশনের সুযোগ রাখেনি। তবে ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, ১৮০০-১১-০০১৮, কাস্টমার কেয়ারের এ নম্বরে ফোন করলে ব্যাঙ্কের একজিকিউটিভ নিকটতম পয়েন্ট অফ সেলে পৌঁছনোর ব্যাপারে সাহায্য করবেন। সেখানে পৌঁছে ফাসট্যাগের আবেদন করা যাবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক

পিএনবি দেশের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্কের অন্যতম। তারাও ওয়েবসাইট থেকে ফাসট্যাগের আবেদনের সুযোগ দিচ্ছে। এখানেও নিয়মাবলী আইসিআইসিআই ব্যাঙ্কের মতই। নিজের ও গাড়ির সম্পর্কে বিস্তারিত তথ্য দেবার পর প্রয়োজনীয় সফট কপি আপলোড করে পেমেন্ট করতে হবে।

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fastag mandatory for all vehicle december 1 toll plaza sbi hdfc

Next Story
এনআরসি নিয়ে নতুন ফর্মুলা এল ত্রিপুরা রাজপরিবার থেকেNRC, Tripura NRC
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com