বড় খবর

আজই গাড়িতে লাগান ফাস্ট ট্যাগ! নয়তো কাল থেকে টোল পেরোতেই দ্বিগুণ টাকা, কেন?

দেশের কয়েকটি টোল প্লাজা থেকে এই ট্যাগ কিনতে পারবেন গাড়ি মালিকরা। তার জন্য সংশ্লিষ্ট গাড়ির ব্লু বুক ও ড্রাইভিং লাইসেন্স দেখাতে হবে সেই টোল প্লাজায়।

জাতীয় সড়কে টোল ট্যাক্স পেরোতে এবার চার চাকায় ফাস্ট ট্যাগ (Fast Tag) স্টিকার বাধ্যতামূলক। সোমবার মধ্যরাত অর্থাৎ ১৬ তারিখ থেকে কার্যকরী এই আইন। কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং সড়ক মন্ত্রক সোমবার বলেছে, রেডিও ফ্রিক্যোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ মঙ্গলবার থেকে সব চার চাকার গাড়িতে আবশ্যিক। টোল প্লাজায় ই-পেমেন্টে এই ট্যাগ কার্যকরী ভূমিকা নেবে। এমনটাই জানিয়েছে মন্ত্রক। যে গাড়িতে এই ট্যাগ থাকবে না, তাদের দ্বিগুণ টোল দিতে হবে। মন্ত্রক সূত্রে এই সতর্কবার্তা জারি করা হয়েছে।

মন্ত্রক সূত্রে খবর, ফাস্ট ট্যাগ স্টিকার লাগানোর জন্য আর বাড়বে না মেয়াদ। তাই যত দ্রুত সম্ভব চার চাকায় এই ই-পেমেন্ট সুবিধার ব্যবস্থা করতে হবে। মন্ত্রকের জারি করা বিবৃতিতে স্পষ্ট উল্লেখ, ‘দেশের সবক’টি জাতীয় সড়কের টোল লেন ফাস্ট ট্যাগ লেন হিসেবে ঘোষণা করা হয়েছে। এই ঘোষণা ১৫ আর ১৬ ফেব্রুয়ারির মধ্যরাত থেকে কার্যকরী হবে।’

সূত্রের খবর, এই ট্যাগ গাড়ির উইন্ডশিল্ডে লাগালে জাতীয় সড়কের টোল প্লাজায় কমবে গাড়ির সার। দ্রুত হবে জাতীয় সড়কের গতিপথ। স্বয়ংক্রিয় ভাবে এই ট্যাগ থেকে গাড়ির রেজিস্ট্রেশন পেয়ে যাবেন টোলবুথ কর্মীরা। সেই ট্যাগের কিউআর কোড স্ক্যান হয়েই আপনার প্রিপেড অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে টোল ট্যাক্স। কোনওরকম অপেক্ষা বা তর্কাতর্কি ছাড়া সহজেই টোল দিয়ে সেই লেন দিয়ে বেরিয়ে যেতে পারবে গাড়ি। এমনটাই সূত্রের খবর। 

এবার প্রশ্ন উঠছে কোথা থেকে মিলবে এই ট্যাগ? সূত্রের খবর, দেশের কয়েকটি টোল প্লাজা থেকে এই ট্যাগ কিনতে পারবেন গাড়ি মালিকরা। তার জন্য সংশ্লিষ্ট গাড়ির ব্লু বুক ও ড্রাইভিং লাইসেন্স দেখাতে হবে সেই টোল প্লাজায়। অনলাইনে পে-টিএম বা অ্যামাজন ডট ইন থেকেও ডাউনলোড করা যাবে এই ট্যাগ। নয়তো HDFC, SBI, ICICI, Axis আর Kotak ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে এই ফাস্ট ট্যাগ।

Web Title: Fasttag is mandatory for vehicles in highway toll from monday midnight national

Next Story
‘টাকার থেকে গ্রাহকদের তথ্য সুরক্ষা সবার আগে’, Whatsapp-কে কড়া বার্তা সুপ্রিম কোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com