scorecardresearch

করোনা চিকিৎসায় প্রথম ওষুধ রেমডেসিভির, মিলল এফডিএ-অনুমোদন

এফডিএ-র তরফে জানানো হয়েছে, করোনায় আক্রান্ত প্রাপ্তবয়স্ক ও ১২ বছর বয়সীদের জন্য় রেমডেসিভির ব্য়বহার করা যাবে।

Remdesivir, রেমডেসিভির
ফাইল ছবি।

করোনাভাইরাসের ওষুধ মিলল। কোভিড ১৯ নিরাময়ে প্রথম ওষুধ হিসেবে রেমডেসিভিরকে সরকারিভাবে অনুমোদন দিন দ্য় ফুড অ্য়ান্ড ড্রাগ অ্য়াডমিনিস্ট্রেশন (এফডিএ)। এই সিদ্ধান্তের ফলে হাসপাতালে রোগীদের শরীরে এই ওষুধ প্রয়োগ যে নিরাপদ, সে ব্য়াপারে সরকার আত্মবিশ্বাসী বলেই মনে করা হচ্ছে।

এফডিএ-র তরফে জানানো হয়েছে, করোনায় আক্রান্ত প্রাপ্তবয়স্ক ও ১২ বছর বয়সীদের জন্য় রেমডেসিভির ব্য়বহার করা যাবে। সেইসঙ্গে যসব রোগীর ওজন ৪০ কেজি বা তার বেশি হবে, তাঁদের ক্ষেত্রে প্রয়োগ করা হবে।

এর আগে, গত মে মাসে জরুরি ভিত্তিতে রেমডেসিভির ব্য়বহারে ছাড়পত্র দিয়েছিল এফডিএ। করোনা চিকিৎসায় যে কটি ওষুধ ব্য়বহার করা হচ্ছে, তার মধ্য়ে রেমডেসিভির অন্য়তম। করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন থাকার সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও এই ওষুধ দেওয়া হয়েছিল। তবে, এই ওষুধটি কোভিডে মৃত্য়ু ঠেকাতে পারে না।

আরও পড়ুন: দেশবাসীকে টিকা দিতে খরচ ৫০ হাজার কোটি টাকা! হিসাব ধরে এগোচ্ছে ভারত

রেমডেসিভির প্রয়োগ প্রসঙ্গে এদিন এক বিবৃতিতে ডা. স্টিফেন হ্য়ান জানিয়েছেন, ‘‘একাধিক ক্লিনিক্য়াল ট্রায়ালে তথ্য় যাচাই করার পরই আজ অনুমোদন দেওয়া হল…করোনা অতিমারীতে এই অভূতপূর্ব পরিস্থিতিতে চিকিৎসা উন্নয়নে বদ্ধপরিকর এফডিএ’’।

রেমডিসিভির কী?

২০১৪ সালে ইবোলার চিকিৎসার জন্য মার্কিন বায়োটেকনোলজিক্যাল সংস্থা গাইলিড সায়েন্সেস এই ওষুধ প্রস্তুত করে। করোনাভাউরাস পরিবার বাহিত দুই রোগ মার্স ও সার্সের জন্য এ ওষুধ ব্যবহৃত হয়েছিল, তবে তাতে খুব সাড়া মেলেনি। সাম্প্রতিক গবেষণায় দেখা হচ্ছে এই ওষুধের অ্যান্টিভাইরাল উপাদান সার্স কোভ ২-এর বিরুদ্ধে কাজ করে কিনা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fda approves remdesivir as first drug to treat covid 19