scorecardresearch

বড় খবর

‘আপনার দুয়ারে এফআইআর’, অভিনব পদক্ষেপ মধ্যপ্রদেশ পুলিশের

মধ্যপ্রদেশের বিজেপি সরকারের তরফে ‘আপনার দুয়ারে এফআইআর’ প্রকল্পকে ‘যুগান্তকারী পদক্ষেপ’ বলে জানানো হয়েছে।

এবার অভিযোগ শুনতে অভিযোগকারীর বাড়িতেই পৌঁছে যাবে পুলিশ। মধ্যপ্রদেশে চালু হল ‘আপনার দুয়ারে এইআইআর’ (এইআইআর আপকে দ্বোয়ার)। আপাতত রাজ্যের ১১ পুলিশ প্রশাসনিক বিভাগের হেডকোয়ার্টারের ২৩ থানায় পরীক্ষামূলকভাবে এই চালু হয়েছে ‘আপনার দুয়ারে এফআইআর’।

পুলিশ জানিয়েছে, ১০০ তে ডায়াল করলে প্রথমে প্রশিক্ষিত হেড কনস্টেবল তা ধরবেন। ফোনের জিপিএস চিপের মাধ্যমে হেড কনস্টেবল জানতে পারবেন যে কোথা থেকে ওই ফোন এসেছে। এরপরই অভিযোগকারীর কাছে পৌঁছে যাবেন তিনি। গুরুতর অপরাধ না হলে অভিযোগকারীর বয়ানের ভিত্তিতে হেড কনস্টেবলই এফআইআর দায়ের করতে পারবেন। তবে, গুরুতর অভিযোগ হলে বিষয়টি শীর্ষ আধিকারিককে জানাতে হবে।

আরও পড়ুন- বাংলার পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ জয়পুরে, ‘পুলিশের লাঠিতে’ জখম বহু

রাজ্য পুলিশের মহা নির্দেশক ভি কে যোশী জানিয়েছেন, ‘আপনার দুয়ারে এইআইআর’ আগামী ৩১ অগাস্ট পর্যন্ত চালু থাকবে। রাজ্যব্যাপী এই প্রকল্প চালুর বিষয়টি পরীক্ষামূলক প্রয়োগের সাফল্য উপর নির্ভর করছে। এক্ষেত্রে পুলিশকে আরও প্রশিক্ষিত করার প্রয়োজন রয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন- Live: লকডাউনের ৫১ তম দিন, জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন মোদী

মধ্যপ্রদেশ বিজেপি সরকারের তরফে ‘আপনার দুয়ারে এইআইআর’ প্রকল্পকে ‘যুগান্তকারী পদক্ষেপ’ বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই ভোপালে একটি চুরির ঘটনায় পুলিশ অভিযোগকারীর বাড়ি গিয়ে অভিযোগ দায়ের করেছে।

করোনা সংকটের মধ্যেই মানুষের কষ্ট লাঘবে ‘ডায়াল ১১২’ চালু করেছে মধ্যপ্রদেশ পুলিশ। এই নম্বরের মাধ্যমে আপদকালীন পরিষেবা- যেমন অ্যাম্বুলান্স, দমকলের সহায়তা মিলবে। এমনকী পুলিশের সাহায্যও মিলবে বলে জানানো হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fir aapke dwar mp govt launches fir at doorstep scheme on pilot basis