বড় খবর

বাল্মীকির সঙ্গে তালিবানের তুলনা, উর্দু কবির বিরুদ্ধে এবার FIR পুলিশের

উর্দু কবির মন্তব্যে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠেছে৷

FIR against Munawwar Rana for comparing Valmiki to Taliban

রামায়ণের রচয়িতা বাল্মীকির সঙ্গে তালিবানদের তুলনা টানায় এবার প্রখ্যাত উর্দু কবি মুনাওয়ার রাণার বিরুদ্ধে এফআইআর দায়ের করল মধ্যপ্রদেশ পুলিশ। রামায়ণের রচয়িতা বাল্মীকিকে তালিবানের সঙ্গে তুলনা করে কবি ধর্মীয় ভাবাবেগে আঘাত এনেছেন বলে মনে করে পুলিশ।

ঠিক কী বলেছিলেন মুনাওয়ার রাণা? একটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে উর্দু কবি বলেছিলেন, ‘‘বাল্মীকিও আগে ডাকাত ছিলেন। পরে তিনিই রামায়ণ রচনা করেন। সব মানুষেরই চরিত্র যে বদলায় তা সত্যি। তালিবানিরা এখন জঙ্গি হলেও পরে তাদের মানসিকতারও বদল হতে পারে।’’ গোটা আফগানিস্তান জুড়ে তাণ্ডব চালানো তালিবান জঙ্গিদের ব্যাপারে এহেন সহানুভূতিশীল মন্তব্যে শোরগোল পড়ে যায়। তালিবানিদের অত্যাচারে বিদেশিরা তো বটেই, আফগান-মুলুক ছেড়ে প্রাণ বাঁচাতে পালাচ্ছেন সেখানকার স্থায়ী বাসিন্দারাও। এই পরিস্থিতিতে তালিবানের স্বপক্ষে দাঁড়িয়ে বাল্মীকিকে জড়িয়ে কবির এহেন মন্তব্য ঘিরে তীব্র বিতর্ক তৈরি হয়।

আরও পড়ুন- রাত বাড়লেই বিকট শব্দ, গড়াচ্ছে বোতল, খুলছে জানলা, ‘ভূত’-এর আতঙ্ক হাসপাতালে

সোমবারই মধ্যপ্রদেশের বিজেপি নেতা সুনীল মালভিয়া এবং বাল্মীকি সম্প্রদায়ের আরও কয়েকজন উর্দু কবি মুনাওয়ার রাণার বিরুদ্ধে থানায় অভিযোগ করেছিলেন। মধ্যপ্রদেশের বিজেপির তপশিলি জাতি শাখার সম্পাদক সুনীল মালভিয়ার অভিযোগ, ‘‘রাণার মন্তব্য বাল্মীকি সম্প্রদায় ও হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে৷ মহর্ষি বাল্মীকির সঙ্গে তালিবান জঙ্গিদের তুলনা টেনে গোটা হিন্দু সমাজের ভাবাবেগে আঘাত করেছেন মুনাওয়ার রাণা৷ আমরা থানায় অভিযোগ জানিয়েছি৷’’

এদিকে, মধ্যপ্রদেশের গুনা জেলার পুলিশ সুপার রাজীব মিশ্র জানিয়েছেন, কোতওয়ালি থানায় রাণার বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে৷ ওই মামমাটিই উত্তরপ্রদেশ পুলিশকে পাঠানো হবে৷ ইতিমধ্যেই উত্তরপ্রদেশের হজরতগঞ্জ থানায় কবি মুনাওয়ার রাণার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fir against munawwar rana for comparing valmiki to taliban

Next Story
‘প্রেসিডেন্ট দেশ ছাড়তেই বুঝেছিলাম সব আশা শেষ’, বললেন আফগান সাংসদ আনারকলিLost all hope after President Ghani fled, says Afghan MP Anarkali Kaur Honaryar
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com