বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

বাল্মীকির সঙ্গে তালিবানদের তুলনা, থানায় অভিযোগ, বিপাকে উর্দু কবি

এই প্রথম নয়, এর আগেও বিতর্কিত মন্তব্যের জন্য সংবাদ শিরোনামে এসেছেন এই কবি। অভিযোগ হয়েছে থানায়।

FIR lodged against urdu poet Munawwar Rana for comparing Valmiki to Taliban
উর্দু কবি মুন্নাবর রানা

রামায়ণ রচৈতা বাল্মীকির সঙ্গে তালিবান পুলিশের তুলনা, উর্দু কবি মুন্নাবর রানার মন্তব্যে জোর বিতর্ক বেঁধেছে। কবির তুলনায় ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে বলে অভিযোগ। ইতিমধ্যেই হজরতগঞ্জ থানায় মুন্নাবর রানার বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে।

তালিবানদের কব্জায় আফগানিস্তান। ইতিমধ্যেই তছনছ অবস্থা সেদেশের। প্রাণভয়ে কোনও মতে দেশ ছাড়ার চেষ্টা চালাচ্ছেন আফগানরা। এই অবস্থায় এক টিভি চ্যানেলের বিতর্কে উর্দু কবি মুন্নাবর রানা বলেছেন যে, “আগে ডাকাত ছিলেন বাল্মীকি। তারপর রামায়ণ রচনা করেছেন তিনি। ক্রমেই ঈশ্বরের স্থান পেয়েছেন তিনি। অর্থাৎ মানুষের চরিত্র বদলায়। ঠিক তেমনই বর্তমানে তালিবানরা জঙ্গি। পরে তাদের মধ্যে বদলও ঘটতে পারে।”

এপ্রসঙ্গে তাঁর সংযোজন, “বাল্মীকির কথা বললেই সবাই তাঁর অতীত নিয়ে কথা বলেন। আমপনাদের ধর্মে যাকে-তাকে ঈশ্বরের স্থান দেওয়া যায়। কিন্তু, মনে রাখতে হবে তিনি রামায়ণের রচৈতা মাত্রা। যাইহোক আমরা কোনও প্রতিযোগিতায় নেই।”

উর্দু কবি মুন্নাবর রানাই এই বক্তব্যই ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে বলে অভিযোগ উঠেছে। ইতিমধ্যেই হজরতগঞ্জ থানায় কবির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। ধর্ম, জাতি, জন্মস্থান ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতার প্রচার, ইচ্ছাকৃতভাবে কোনও শ্রেণীর ধর্মীয় অনুভূতিতে আঘাত করা, জনগণের মধ্যে ভয়-ভীতির সঞ্চার করা এবং তফশিলি জাতি-উপজাতি আইনে অভইযোগ দায়ের করা হয়।

এই প্রথম নয়। বিতর্কিত মন্তব্যের কারণে এর আগেও কবি মুন্নাবর রানা বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়েছে। গত বছর ফ্রান্সের এক শ্রেণিকক্ষে বাক স্বাধীনতা পড়ানোর সময় নবী মহম্মদের কার্টুন দেখিয়ে ছিলেন শিক্ষক স্যামুয়েল প্যাটি। তারপরেই মাঝ রাস্তায় তাঁর মুণ্ডচ্ছেদ করে দুস্কৃতী। ওই ঘটনায় পরোক্ষে সেই হত্যাকেই ‘সমর্থন’ করে ছিলেন উর্দু কবি। বলেছিলেন যে, “কেউ যদি আমার বাবা, মাকে নিয়ে খুব রকম খারাপ কার্টুন বানায় তাহলে আমি তাকে খুন করব।”

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fir lodged against urdu poet munawwar rana for comparing valmiki to taliban

Next Story
চরম আতঙ্কের মাঝেই কাবুল থেকে ৮৫ ভারতীয়কে দেশে ফেরাচ্ছে বায়ুসেনাIt was a tragic mistake, says United States on Kabul drone strike
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com