scorecardresearch

বড় খবর

বেনারস হিন্দু ইউনিভার্সিটির দেওয়ালে ‘আপত্তিকর স্লোগান’, পুলিশের দ্বারস্থ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

বিএইচইউ’র জনসংযোগ আধিকারিক রাজেশ সিং বলেছেন, “অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে।

বেনারস হিন্দু ইউনিভার্সিটি

বেনারস হিন্দু ইউনিভার্সিটির (বিএইচইউ) দেওয়ালে আপত্তিকর স্লোগানের প্রতিবাদে একদল ছাত্র ক্যাম্পাস প্রাঙ্গনে বিক্ষোভ অব্যাহত রেখেছে। ২৮ এপ্রিল থেকে ছাত্রদের প্রতিবাদ জারি রয়েছে। তাদের অভিযোগ দেওয়ালে আপত্তিকর স্লোগান লেখায় জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

এদিকে, স্লোগান লেখার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ “অজ্ঞাত ব্যক্তিদের” বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। উপাচার্য সুধীর কুমার জৈন একটি গার্লস হোস্টেলে আয়োজিত ইফতার পার্টিতে যোগ দেওয়ার পরই বিতর্কের সূত্রপাত। এই ঘটনার কয়েকদিন পরই দেওয়ালে আপত্তিকর স্লোগানের বিষয়টি সামনে আসে।

আন্দোলনরত শিক্ষার্থীদের বক্তব্য, ‘২৭ এপ্রিল রাতে ছাত্রাবাসের বাইরে দেওয়ালে আপত্তিকর স্লোগান লেখা হয়। ভগত সিং ছাত্র মোর্চা(বিসিএম) জেনারেল সেক্রেটারি অনুপম কুমার দাবি করেছেন, আম্বেদকর জয়ন্তী উদযাপন করার জন্য এবং ব্রাহ্মণ্যবাদের বিরুদ্ধে কথা বলার জন্য তাদের কর্মীদের আক্রমণ করা হয়েছে। এবং দলের কর্মীদের বদনামের জন্যই এই ধরণের স্লোগান সামনে এসেছে’।

আরও পড়ুন: উন্নাওয়ের হাসপাতালে নার্সের মৃত্যুতে ধর্ষণের অভিযোগ ওড়াল পুলিশ

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে কথা বলার সময়, অনুপম বলেছিলেন, “আমাদের দুজন কর্মীকে যারা এর আগে লাঞ্ছনা করেছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে আমরা ২৮ এপ্রিল একটি ধর্নার পরিকল্পনা করি। আমাদের কর্মীদের ওপর হামলার নেপথ্যে যারা, তারাই এই স্লোগান লিখেছেন বলে দাবি করেন তিনি। পাশাপাশি তিনি যোগ করেছেন, ‘যারা বিক্ষোভে অংশ নিচ্ছেন তাদের আরএসএস-এর ছাত্র শাখা অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (ABVP) সঙ্গে সম্পর্ক রয়েছে’। যদিও এই ঘটনা অস্বীকার করেছে (ABVP) ।

এবিভিপি জেনারেল সেক্রেটারি পুনিত মিশ্র বলেছেন যে ‘বিক্ষোভে অংশ নেওয়া ছাত্ররা কোনও ছাত্র সংগঠনের নয়’। তিনি অভিযোগ করেন যে বিসিএম এই লেখার সাথে জড়িত এবং এর সদস্যদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়া উচিত। এবিভিপি কোনোভাবেই এই ঘটনায় জড়িত নয় বলে দাবি করেন তিনি।

বিএইচইউ’র জনসংযোগ আধিকারিক রাজেশ সিং বলেছেন, “অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে। যারা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিঘ্নিত করার চেষ্টা করছে তাদের উপর কর্তৃপক্ষ নজর রাখছে।”
ইফতার পার্টি নিয়ে বিতর্কের বিষয়ে, সিং বলেছিলেন যে ভিসি এবং অন্যান্য আধিকারিকরা অতীতেও আয়োজিত এই জাতীয় পার্টিতে যোগ দিয়েছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fir registered over objectionable slogans written on bhu campus wall