বড় খবর

অজানা জ্বরে ৪০ জনের মৃত্যু! দায় ঝাড়তে সরানো হল স্বাস্থ্যকর্তাকে

UP Children Death: মুখ্য স্বাস্থ্য অধিকর্তা নীতা কুলশ্রেষ্ঠকে সরিয়ে তাঁর জায়গায় আনা হল চিকিৎসক দীনেশ প্রেমীকে।

ফিরোজাবাদ মেডিক্যাল কলেজের বাইরে রোগীদের ভিড়

UP Children Death: অজানা জ্বরে উত্তর প্রদেশের ফিরোজাবাদে ইতিমধ্যে ৪০ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৩২ জন শিশু। রাজ্যের স্বাস্থ্য দফতর, ডেঙ্গু সন্দেহে সেই জ্বরের চিকিৎসা করছে। এবার এই প্রাণহানির দায়ে সরতে হল জেলার স্বাস্থ্যকর্তাকে। মুখ্য স্বাস্থ্য অধিকর্তা নীতা কুলশ্রেষ্ঠকে সরিয়ে তাঁর জায়গায় আনা হল চিকিৎসক দীনেশ প্রেমীকে।। আপাতত হাপুরের অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তা হিসেবে কাজ সামলাচ্ছেন  এই স্বাস্থ্যকর্তা। এদিকে নীতা কুলশ্রেষ্ঠকে পাঠানো হয়েছে আলীগড় জেলা হাসপাতালের স্বাস্থ্য পরামর্শদাতা হিসেবে।

যদিও ঠিক কী কারণে এই বদলি স্পষ্ট করেনি উত্তর প্রদেশ স্বাস্থ্য দফতর। তবে, অজানা জ্বরে শিশু মৃত্যুই ওই স্বাস্থ্যকর্তাকে অপসারণের কারণ। এমনটাই স্বাস্থ্য দফতরের একটি সূত্রের খবর। অপরদিকে, মঙ্গলবার ফিরোজাবাদের বিজেপি বিধায়ক মনীশ আশিজা দাবি করেছিলেন, ডেঙ্গুর কারণেই গত একসপ্তাহে জেলায় প্রায় ৪৪ জন মারা গিয়েছে।

সোমবার কয়েকজন অসুস্থকে দেখতে জেলা পরিদর্শন করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জানা গিয়েছে, মৃত্যুর আসল কারণ নির্ণয়ে কিং জর্জ মেডিকেল কলেজের বিশেষজ্ঞ দল তদন্ত করবে।  এদিকে, এক সপ্তাহে মৃত্যু হয়েছে ৪০ জনের! তার মধ্যে রয়েছে ৩২টি শিশু। উত্তরপ্রদেশের ফিরোজাবাদে এখন আতঙ্ক ছড়াচ্ছে অজানা জ্বর। মঙ্গলবারই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারি হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের সঙ্গে দেখা করেন। মনে করা হচ্ছে, ডেঙ্গুতেই আক্রান্ত সবাই।

আগ্রার ডিভিশনাল কমিশনার অমিত গুপ্তা বলেছেন, ফিরোজাবাদে গত এক সপ্তাহে ৪০ জনের মৃত্যু হয়েছে। মনে করা হচ্ছে ডেঙ্গুতেই মৃত্যু হয়েছে সবার। অন্য কোনও কারণ কি না তা খতিয়ে দেখা হচ্ছে। রোগীদের রক্তে প্লেটলেট দ্রুত কমে যাওয়ার ফলে উদ্বেগ বেড়েছে। তিনি বলেছেন, সংশ্লিষ্ট হাসপাতালগুলিকে দ্রুত পরিস্থিতি মোকাবিলার জন্য সবরকম ব্যবস্থা নিতে বলা হয়েছে।

কমিশনার জানিয়েছেন, আগ্রা ডিভিশনের অন্তর্গত মথুরাতেও বেশ কিছু মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ডেঙ্গু ছাড়াও স্ক্রাব টাইফাসে অনেকের মৃত্যু হয়েছে বলে খবর। ডেঙ্গুর মতোই এই রোগের উপসর্গ। আধিকারিকরা জানিয়েছেন, গত সপ্তাহে রাখি উৎসবের সময় প্রথম এমন অজানা জ্বরের খবর পাওয়া যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Firozabad cmo was transferred to aligarh while 40 children died national

Next Story
মারাত্মক ভুল! প্রায়শ্চিত্ত করতে ঝাড়ু দিয়ে গুরুদ্বার সাফ করবেন কংগ্রেস নেতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com