বড় খবর

Covid Vaccination: টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়া! অ্যালার্জির কারণে ভারতে প্রথম মৃত্যু এক বৃদ্ধের

Covid Vaccination in India: এপ্রিলের প্রথম সপ্তাহে প্রতি লক্ষ টিকাকরণে ২.৭ জনের মৃত্যুর খবর মিলেছে।

Corona Vaccine, Side Effects, Allergy
টিকা নেওয়ার আধ ঘণ্টার মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে।

টিকার দুটি ডোজ নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ায় প্রথম মৃত্যুর সন্ধান মিলল ভারতে। কেন্দ্রীয় এক কমিটি বলেছে, ‘৮ মার্চ টিকা নেওয়ার পর অ্যানাফিলেক্সিসের কারণে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।‘ চিকিৎসার পরিভাষায় অ্যানাফিলেক্সিস আদতে অ্যালার্জি। কেন্দ্রীয় ওই কমিটির প্রধান এনকে অরোরা পিটিআইকে বলেছেন, ‘এটাই অ্যানাফিলেক্সিসের কারণে প্রথম মৃত্যু। এই কারণেই টিকা নেওয়ার পর ৩০ মিনিট অপেক্ষা করতে বলা হয়। অ্যালার্জি সংক্রান্ত পার্শ্বপ্রতিক্রিয়া এই আধ ঘণ্টার মধ্যেই দেখা যায়। আর সেই সময়ে চিকিৎসা হলেই মৃত্যু রোধ করা সম্ভব।‘ জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৩১টি এই ধরনের ঘটনা কমিটির সামনে এসেছে। ফেব্রুয়ারিতে ৫টি, ৯ মার্চ ৮টি এবং ৩১ মার্চ ১৮টি।

কমিটির রিপোর্টে উল্লেখ, এপ্রিলের প্রথম সপ্তাহে প্রতি লক্ষ টিকাকরণে ২.৭ জনের মৃত্যুর খবর মিলেছে। আর ৪.৮ জনের হাসপাতালে ভর্তি হওয়ার খবর মিলেছে। তবে টিকাকরণের জন্যই এই মৃত্যু বা চিকিৎসাধীন হওয়ার ঘটনা, এমনটা নয়। পূর্ণাঙ্গ তদন্তের মাধ্যমেই আসল কারণ জানা যাবে। টিকাকরণ এবং অসুস্থতা-মৃত্যুর মাঝে ঠিক কী ঘটেছিল।

এদিকে, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বর্তমানে ২ কোটি ৯৫ লক্ষ ৭০ হাজার ৮৮১। মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৭৭ হাজার ৩১ জনের। দৈনিক সংক্রমণ নিম্নমুখী হওয়ায় সক্রিয়ো রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৯ লক্ষ ১৩ হাজার ৩৭৮-এ। করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়েছেন ২ কোটি ৮২ লক্ষ ৮০ হাজার ৪৭২ জন। দিল্লি, বাংলা-সহ একাধিক রাজ্যে সংক্রমণের হার নিম্নমুখী। যা আশার আলো দেখাচ্ছে।

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, ২৫ কোটি ৯০ লক্ষ ৪৪ হাজার ৭২ জনের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। এদিকে, দৈনিক সংক্রমণ নিম্নমুখী হলেও করোনায় তৃতীয় ঢেউ আছড়ে পড়ায় আশঙ্কায় বহু রাজ্য এখন থেকেই প্রস্তুতি নিয়ে রাখছে। এবছর অক্টোবর-নভেম্বরে তৃতীয় ঢেউ ধাক্কা দিতে পারে, সেই আশঙ্কায় গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি থেকে শুরু করে কেরালার পিনারাই বিজয়ন, অনেকেই প্রশাসনকে প্রস্তুত থাকতে বলেছেন

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: First death was reported in india due to inoculation of vaccine national

Next Story
Fishermen shooting case: অবশেষে স্বস্তি দুই ইতালিয়ান নাবিকের, খুনের মামলা বাতিল করল সুপ্রিম কোর্টItalian Marines, Supreme Court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com