ভারতে এই প্রথম! মানবদেহে কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দিল কেন্দ্র

ভারতে এই প্রথম মানবদেহে ভ্যাকসিনের ট্রায়াল করা হবে। ভারতের ড্রাগ কন্ট্রোল জেনারেল ডাঃ ভি জি সোমানি এই অনুমতি দিয়েছেন।

By:
Edited By: Pallabi Dey New Delhi  Updated: July 2, 2020, 12:36:03 PM

দেশে ফের বৃদ্ধি পেয়েছে করোনাভাইরাসের প্রাবল্য। বিশ্বজুড়ে যখন ভ্যাকসিন প্রস্তুত হচ্ছে জোর কদমে, তখন সেই দৌড়ে পিছিয়ে নেই ভারত। ‘কোভ্যাক্সিন’ তৈরির জন্য এবার ভারত বায়োটেক ইন্ডিয়াকে মানবদেহে করোনা ভ্যাকসিন ট্রায়াল করার অনুমতি দিল দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন।

সোমবার সংস্থার তরফে জানান হয় যে ভারতে এই প্রথম মানবদেহে ভ্যাকসিনের ট্রায়াল করা হবে। জুলাই মাস থেকেই শুরু হবে এই প্রক্রিয়া। ভারতের ড্রাগ কন্ট্রোল জেনারেল ডাঃ ভি জি সোমানি এই অনুমতি দিয়েছেন। জুলাই মাস থেকেই মানব শরীরে এই কোভ্যাক্সিন প্রয়োগের প্রথম পর্যায় শুরু হবে। ফলাফল আশানুরূপ আসতে শুরু করলেই দ্বিতীয় পর্যায়ও শুরু করা হবে বলেই জানান হয়েছে।

আরও পড়ুন, করোনা সংক্রমণে রক্তে বাড়ছে বিষক্রিয়া, মাম্পস ভ্যাকসিন অব্যর্থ জানাল গবেষণা

ভারত বায়োটেক ইন্ডিয়ার তরফে একটি বিবৃতিতে জানান হয়েছে, প্রথমে এই ভ্যাকসিনটির সুরক্ষা এবং রোগ প্রতিরোধ কীভাবে করছে তা বিস্তারিতভাবে দেখান হয়। প্রি-ক্লিনিকাল পর্যায়ে এই ভ্যাকসিনের কার্যকারীতাও দেখা হয়েছে। এরপর সব দিকের সাফল্য দেখেই এই অনুমতি দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে ভারত বায়োটেক।

ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর ডাঃ কৃষ্ণা এল্লা বলেন, “আইসিএমআর এবং এনআইভির সহযোগিতা এই ভ্যাকসিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সিডিএসসিওর সক্রিয় সমর্থন এবং সহায়তা এই প্রকল্পের অনুমোদন পাওয়ার ক্ষেত্রে সাহায্য করেছে।”

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

First in india bharat biotechs covid vaccine get approval for human trials

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X