scorecardresearch

বড় খবর

আফ্রিকার বাইরেও মাঙ্কিপক্সে আক্রান্তের মৃত্যু, চিন্তায় WHO

স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রকের তরফে সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে দেশে এখনও পর্যন্ত মোট ৪হাজার ৯২৮ জন এই রোগে আক্রান্ত হয়েছেন

monkeypox
মাঙ্কিপক্স আতঙ্কে জেরবার,

আফ্রিকার বাইরেও হু হু করে ছড়াচ্ছে মাঙ্কিপক্স।  ইউরোপেও মাঙ্কিপক্সে আক্রান্ত এক ব্যক্তির মৃত্যুর খবর সামনে এসেছে। জানা গিয়েছে স্পেনে মৃত্যু হয়েছে এম মাঙ্কিপক্স আক্রান্তের। গত কয়েকদিন ধরে ওই আক্রান্ত ব্যক্তি হাসপাতালে ভর্তি ছিলেন। এখনও পর্যন্ত পৃথিবীর মোট ৭৫টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে ১৬ হাজারের বেশি মানুষ। সম্প্রতি এই রোগ ধরা পড়ে যুক্তরাষ্ট্রে, গত ৭ মে।

মাঙ্কিপক্স ভাইরাসের প্রথম খোঁজ মিলেছিল ১৯৫৮ সালে। ১৯৭০ সালে কঙ্গোতে প্রথমবার মানবদেহে এ ভাইরাসের খোঁজ পাওয়া যায়। ২০১৮ সালে যুক্তরাজ্যে এই ভাইরাসের খোঁজ মেলে। কিন্তু এভাবে গোটা বিশ্বজুড়ে এর আগে মাঙ্কিপক্স দাপট দেখায়নি। বিশ্বজুড়ে ইতিমধ্যেই এই রোগে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যুর খবরও সামনে এসেছে। স্বভাবতই মাঙ্কিপক্স নিয়ে জনসাধারণের মধ্যে ছড়াচ্ছে আতঙ্ক।

এবার আফ্রিকার বাইরেও মাঙ্কিপক্সে মৃত্যু খবর ছড়িয়ে পড়তেই আরও বাড়ল উদ্বেগ। স্পেনে শুক্রবার প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সেদেশের সংবাদ সংস্থা। অন্যদিকে আর ঠিক একদিন আগে ব্রাজিলেও এক মাঙ্কিপক্স আক্রান্তের মৃত্যু খবর সামনে এসেছে। ক্রমেই বিশ্বজুড়েই জোরালো হচ্ছে মাঙ্কিপক্স আতঙ্ক।

স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রকের তরফে সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে দেশে এখনও পর্যন্ত মোট ৪হাজার ৯২৮ জন এই রোগে আক্রান্ত হয়েছেন তার মধ্যে ১২০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। শুক্রবারই এই রোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।  স্বাস্থ্য মন্ত্রকের এক মুখপাত্র মৃত ব্যক্তির বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকার করেছেন।

আরও পড়ুন: [ দেশে ক্রমেই চওড়া হচ্ছে মাঙ্কিপক্সের থাবা, হিমাচলে হদিশ সন্দেহভাজন আক্রান্তের]

গত ২২ জুলাই হু জানায় এখনও পর্যন্ত সারা বিশ্বে এই রোগে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। স্পেনে মাঙ্কিপক্স আক্রান্তের মৃত্যুর তথ্য সামনে আসতেই আফ্রিকার বাইরে এটি দ্বিতীয় মৃত্যু বলে জানা গিয়েছে। এবং ইউরোপে প্রথম কোন মাঙ্কিপক্স আক্রান্তের মৃত্যুর ঘটনা সামনে এল।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: First monkeypox deaths outside africa reported in spain and brazil