এবার রেল যাত্রায় বৈদ্যুতিন শৌচাগার

এই শৌচাগারে সমস্ত কাজ পরিচালিত হবে বৈদ্যুতিক ভাবে। অটোম্যাটিক ফ্লাশিং এবং শৌচাগারের অন্যান্য কাজের জন্য একাধিক সেন্সর থাকবে এই ই-টয়লেটে।

By: New Delhi  November 21, 2018, 9:06:56 PM

Indian Railways: এতদিন ট্রেনের শৌচাগারে ঢুকলেই চোখ কপালে উঠত। আর নাকে রুমাল। এই নারকীয় যন্ত্রণার ইতি ঘটতে চলেছে এবার। গত ১৯ নভেম্বর ছিল ওয়ার্ল্ড টয়লেট ডে। এই দিনই পরিচ্ছন্নতার দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার কথা ঘোষণা করল ভারতীয় রেলের মধ্য রেলওয়ে বিভাগ। প্রথমবার রেলের কোচে বৈদ্যুতিন শৌচাগার তৈরির কথা ঘোষণা করল সেন্ট্রাল রেলওয়ে (CR)। বিজ্ঞপ্তি মারফত তারা জানিয়েছে, “স্থায়ী জায়গায় এমন ই-টয়লেট বানানো হয়েছে এর আগেও, তবে চলমান রেল কোচে এমন ই-টয়লেটের ভাবনা এই প্রথম।”

এই শৌচাগারে সমস্ত কাজ পরিচালিত হবে বৈদ্যুতিক ভাবে। অটোম্যাটিক ফ্লাশিং এবং শৌচাগারের অন্যান্য কাজের জন্য একাধিক সেন্সর থাকবে এই ই-টয়লেটে। পাশাপাশি পরিবেশ-বান্ধব এবং স্বাস্থ্যসম্মত করতেও নেওয়া হবে একাধিক ব্যবস্থা। রেলওয়ের তরফে জানানো হয়েছে, এই কোচটি (3A) ১১০১৩ লোকমান্য তিলক টার্মিনাস কোয়েম্বাটোর এক্সপ্রেস (LTT Coimbatore)-এর একটি অংশ হিসাবে রাখা হবে। ই-টয়লেট কেমন কাজ করছে এবং যাত্রীদের প্রতিক্রিয়া কী, তার ওপর নজর রাখা হবে।

আরও পড়ুন: অবশেষে কলকাতা মেট্রো স্টেশনে পাবলিক টয়লেট?

২০১৪ সালে গান্ধীজির ১৫০তম জন্মদিনে শ্রদ্ধা জানাতে স্বচ্ছ ভারত মিশন শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার মূল লক্ষ্য ছিল ২০১৯ সালের মধ্যে এক পরিচ্ছন্ন ভারত গড়ে তোলা। আর সেই তাগিদেই ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত সরকারি পরিসংখ্যান অনুযায়ী ৮,৮৬,৮৩,১০২টি শৌচাগার তৈরি হয়েছে দেশ জুড়ে। প্রসঙ্গত, সম্প্রতি পশ্চিমবঙ্গের পুর ও নগরোন্নয়ন দফতর সূত্রে জানানো হয়েছে, কলকাতায় বসতে চলেছে ইলেকট্রনিক টয়লেট।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

First time central railway introduce e toilets in coaches

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X