scorecardresearch

বড় খবর

নামিবিয়া থেকে আনা আটটির মধ্যে দুটি চিতাকে ছাড়া হল জঙ্গলে, দেখুন সেই মুহূর্তের ভিডিও

এই মুহূর্তে চিতাদের কলার আইডির মাধ্যমে সার্বক্ষণ চলবে নজরদারি। এর জন্য চারটি দল মোতায়েন করা হয়েছে।

Cheetah,KUNO National Park,MADHYA PRADESH,Namibia,Sheopur,চিতা,নামিবিয়া"

নামিবিয়া থেকে আনা আটটি চিতার মধ্যে দুটি চিতাকে ছাড়া হল মধ্যপ্রদেশের জঙ্গলে, একটি পুরুষ চিতা ওবান ও একটি মহিলা চিতা আশাকে শেওপুরের খোলা জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে বলেই কুনো ন্যাশনাল পার্কের তরফে জানানো হয়েছে। স্থানীয় ডিএফও প্রকাশ কুমার ভার্মা জানান এই মুহূর্তে চিতাদের কলার আইডির মাধ্যমে সার্বক্ষণ চলবে নজরদারি। এর জন্য চারটি দল মোতায়েন করা হয়েছে। যারা চিতাদের থেকে প্রায় ১০০ মিটার দূরে থেকে চিতাদের ওপর সর্বক্ষণ নজর রাখবে।

গত সেপ্টেম্বরের মধ্যপ্রদেশের নামিবিয়া থেকে নিয়ে আসা আটটি চিতাকে ছাড়া হয়েছিল। তাদের মধ্যে থেকে একটি পুরুষ চিতা ওবান ও মহিলা চিতা আশাকে শেওপুরের খোলা জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে পার্কের সীমানা সংলগ্ন বন বিভাগ ও থানাগুলোকে সতর্ক করা হয়েছে।

বন্যপ্রাণী সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে ওবানকে ভোর ৫টায় এবং আশাকে বিকাল ৩টে নাগাদ জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। শেষ পাওয়া খবর অনুসারে গতকাল সন্ধ্যা নাগাদ উভয় চিতাই তাদের আগের এনক্লোজার থেকে প্রায় ২ কিলোমিটার দূরে ছিল। কুনো ন্যাশানাল পার্ক সূত্রে খবর ১৫ দিন একটানা তাদের মনিটরিং করা হবে।

আরও পড়ুন: [ ‘শক্তি আর আবেগ’ মিলেমিশে একাকার, বছরভর হবে নৈহাটির ‘বড়মা’ দর্শন, মায়ের নামেই ‘ফেরি সার্ভিস’ ]

আপাতত পার্কে আগত পর্যটকদের জঙ্গলে ছাড়া দুটি চিতা থেকে নিরাপদ দূরত্বে রাখা হবে বলেই জানা গিয়েছে। যে এলাকায় চিতাবাঘ দুটি থাকবে, সে এলাকার প্রায় এক কিলোমিটার আগে পর্যটকদের থামিয়ে দেওয়া হবে। রাজ্যের প্রধান বন্যপ্রাণী ওয়ার্ডেন জেএস চৌহান বলেন, “দুটি চিতাবাঘকে খোলা জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। প্রয়োজনে পার্কের আশেপাশের থানাগুলিরও সাহায্য নেওয়া হবে।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: First two cheetahs released in wild in mps kuno park555716