দেশে পাঁচ নয়া রাজ্যপাল, তেলঙ্গানা পাচ্ছেন সৌন্দর্যরাজন, আরিফ মহম্মদ যাচ্ছেন কেরালা

তামিল নাড়ুর বিজেপি নেত্রী ডাঃ তামিলিসাই সৌন্দর্যরাজন এবং একসময় রাজীব গান্ধী মন্ত্রীগোষ্ঠীর সদস্য আরিফ মহম্মদ খান সমেত রবিবার পাঁচ রাজ্যে নয়া রাজ্যপাল মনোনয়ন করল কেন্দ্র সরকার।

By: New Delhi  September 1, 2019, 5:29:33 PM

তামিল নাড়ুর বিজেপি নেত্রী ডাঃ তামিলিসাই সৌন্দর্যরাজন এবং একসময় রাজীব গান্ধী মন্ত্রীগোষ্ঠীর সদস্য আরিফ মহম্মদ খান সমেত রবিবার পাঁচ রাজ্যে নয়া রাজ্যপাল মনোনয়ন করল কেন্দ্র সরকার। সৌন্দর্যরাজন হবেন তেলঙ্গানার রাজ্যপাল, আরিফ মহম্মদ খান যাচ্ছেন কেরালায়। বাকি তিন রাজ্যপাল হলেন কালরাজ মিশ্র, বন্দারু দত্তাত্রেয় এবং ভগত সিং কোশিয়ারি, এক বিবৃতিতে জানিয়েছে রাষ্ট্রপতি ভবন। যেদিন থেকে দায়িত্বভার গ্রহণ করবেন এই পাঁচজন, সেদিন থেকেই তাঁদের মনোনয়ন কার্যকরী হবে।

সপ্তদশ লোকসভা নির্বাচনে তামিল নাড়ুর তুতুকোড়ি (২০১৮ সাল পর্যন্ত যা ছিল টুটিকোরিন) কেন্দ্রে ডিএমকে-র কানিমোঝির কাছে হেরে যান সৌন্দর্যরাজন। বর্ষীয়ান কংগ্রেস নেতা কুমারী অনন্তনের কন্যা তিনি। রাজ্যের দলীয় কর্মীদের মধ্যে তিনি ‘তামিল নাড়ুর সুষমাজি’ হিসেবে পরিচিত। মূলত তাঁর বাকপটুতা এবং অনুবাদে পারদর্শিতার জন্য সর্বভারতীয় নেতৃত্বের নজরে আসেন তিনি। লালকৃষ্ণ আডবাণী, যশবন্ত সিং, বা ভেঙ্কাইয়া নাইডুর মতো শীর্ষ নেতাদের ভাষণ অনুবাদ করার দায়িত্বে ছিলেন তিনি।

“কংগ্রেস নেতার মেয়ে হয়েও আমি বিজেপিকে বেছে নিয়েছি…আমার জীবনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল বিজেপিতে যোগ দেওয়ার সিদ্ধান্তে অনড় থাকা, এবং বাধাবিঘ্ন অতিক্রম করে নিজের জায়গা করে নেওয়া। আজ আমার বাবা আমার সিদ্ধান্তে খুশি হবেন,” সংবাদ সংস্থা পিটিআই-কে জানান সৌন্দর্যরাজন।

এর আগে অন্ধ্র প্রদেশ এবং তেলঙ্গানার যুগ্ম রাজ্যপাল ছিলেন ই এস এল নরসিমহন, যিনি সম্প্রতি পদ থেকে সরে দাঁড়ান।

বাকি নয়া রাজ্যপালদের মধ্যে আরিফ মহম্মদ খান একসময় শক্তি থেকে শুরু করে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। ১৯৮৬ সালে তিনি শাহ বানো মামলায় কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে রাজীব গান্ধীর মন্ত্রীগোষ্ঠী থেকে পদত্যাগ করেন। কংগ্রেস ত্যাগ করার পর জনতা দল এবং তারপর বহুজন সমাজ পার্টিতে যোগ দেন খান। ২০০৪ সালে বিজেপিতে যোগ দেন তিনি, কিন্তু অবহেলিত বোধ করছেন, এই দাবি করে ২০০৭-এ দলত্যাগ করেন তিনি।

জুলাই মাসে হিমাচল প্রদেশের রাজ্যপাল মনোনীত হন ৭৮ বছর বয়সী কালরাজ মিশ্র, এবার তিনি যাচ্ছেন রাজস্থানে। ২০১৭ সালে ৭৫ বছর বয়সে নরেন্দ্র মোদী সরকারের অতিক্ষুদ্র, ক্ষুদ্র, ও মাঝারি শিল্প মন্ত্রী পদ থেকে ইস্তফা দেন কালরাজ, যেহেতু বিজেপির অলিখিত নিয়ম হলো, ৭৫ বছরের পর কোনও নির্বাচিত পদ অধিকার করতে পারেন না কেউ। গত লোকসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেন নি কালরাজ। রাজস্থানে তিনি যাচ্ছেন কল্যাণ সিংয়ের পরিবর্তে।

বাজপেয়ী এবং মোদী সরকার, দুইয়েরই মন্ত্রী ছিলেন বন্দারু দত্তাত্রেয়। এবার তিনি হচ্ছেন হিমাচল প্রদেশের রাজ্যপাল। বাজপেয়ী সরকারের নগর উন্নয়ন এবং রেল প্রতিমন্ত্রী বন্দারু ২০১৪ সালে মোদী সরকারের শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী হন। তেলঙ্গানা থেকে তিনিই ছিলেন একমাত্র মন্ত্রী।

উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভগত সিং কোশিয়ারি হচ্ছেন মহারাষ্ট্রের রাজ্যপাল। রাজ্যের ২২ তম রাজ্যপাল হিসেবে সি বিদ্যাসাগর রাওয়ের পরিবর্তে মনোনীত হলেন তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Five new governors kalraj mishra tamilisai soundararajan bandaru dattatreya bhagat singh koshyari arif khan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X