scorecardresearch

বড় খবর

কড়া বিধি কার্যকর করে দেশের ৫ রাজ্যে খুলে গেল স্কুল! কোন কোন রাজ্যে শুরু ক্লাস

School Reopen: তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটির মধ্যেই এই পাঁচ রাজ্যে পয়লা সেপ্টেম্বর থেকে স্কুল শুরু খানিকটা চ্যালেঞ্জ।

কড়া বিধি কার্যকর করে দেশের ৫ রাজ্যে খুলে গেল স্কুল! কোন কোন রাজ্যে শুরু ক্লাস
ফের দেখা যাবে এই দৃশ্য।

School Reopen: বুধবার থেকে খুলে গেল দেশের অন্তত পাঁচটি রাজ্যের স্কুল-সহ শিক্ষা প্রতিষ্ঠান। তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটির মধ্যেই এই পাঁচ রাজ্যে পয়লা সেপ্টেম্বর থেকে স্কুল শুরু খানিকটা চ্যালেঞ্জ। অতি কড়া কোভিড বিধিনিষেধ কার্যকর করেই স্কুল খুলতে উদ্যোগ নিয়েছে দিল্লি, তামিলনাড়ু, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ত্রিপুরা। পড়ুয়াদের পঠনপাঠন শুরুর সঙ্গেই পড়ুয়াদের নিরাপত্তা প্রাধান্য। স্কুল এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে রীতিমত চিঠি দিয়ে জানিয়েছে সংশ্লিষ্ট রাজ্যের শিক্ষা দফতর।

ওই পাঁচ রাজ্যে করোনা গ্রাফের নিম্নমুখী অবস্থান, এই সিদ্ধান্তের নেপথ্যে। এমনটাই সুত্র মারফত খবর। তবে পুরোপুরি নয়। ধাপে ধাপেই খোলা হবে স্কুল। এমন সিদ্ধান্তই নেওয়া হয়েছে। এবার দেখে নেওয়া যাক, কেমন প্রোটকল কার্যকর করে স্কুল খুলেছে দেশের পাঁচ রাজ্য।

দিল্লি: আপাতত নবম-দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হবে দিল্লির স্কুলে। খুলছে কোচিং সেন্টারও। কিন্তু শারীরিক ভাবে উপস্থিতি একান্তই অভিভাবকদের অনুমতি নির্ভর। যারা স্কুলে আসতে অনিচ্ছুক তারা অনলাইন ক্লাস পাবেন। এমনটাই দিল্লির স্কুল শিক্ষা দফতরের নির্দেশ। পাশাপাশি ক্লাসরুমে ৫০% উপস্থিতি, বিকল্প বসার ব্যবস্থা, আবশ্যিক কোয়ারান্টিন রুম—প্রতি স্কুলে বাধ্যতামুলক করতে নির্দেশ দেওয়া হয়েছে।  

তামিলনাড়ু:  এই রাজ্যেও নবম- দ্বাদশ পর্যন্ত স্কুল খুলতে অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি খোলা হবে স্টুডেন্টস হোস্টেল। কর্মরত এবং পড়ুয়াদের জন্য হোস্টেলও বুধবার থেকে খুলছে দক্ষিণের এই রাজ্যে। তবে রাজ্যের ঠিক করে দেওয়া এসওপি মেনেই কাজ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। প্রত্যেক কর্মীদের টিকাকরণ নিশ্চিত হলেই, তারা কাজে যোগ দিতে পারবে। এমনটাই সরকারি সূত্রে নির্দেশ।

মধ্যপ্রদেশ: এই রাজ্যেও বুধবার থেকে চালু ষষ্ঠ-দ্বাদশ শ্রেণির পঠনপাঠন। অভিভাবকদের সম্মতিপত্র নিয়েই স্কুলে ঢোকার অনুমতি পাবে পড়ুয়ারা। এমনটাই স্কুল শিক্ষা দফতরের নির্দেশ।

রাজস্থান: পয়লা সেপ্টেম্বর থেকে এই রাজ্যেও খুলছে নবম-দ্বাদশ শ্রেণি। ৫০% পড়ুয়া উপস্থিতি সাপেক্ষে চলবে ক্লাস। শিক্ষা এবং অশিক্ষাকর্মীদের টিকার অন্তত একটি ডোজ নিয়ে আসতে হবে স্কুলে।

ত্রিপুরা: বুধবার থেকে রাজ্যে ষষ্ঠ-দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু। সিঙ্গল কিংবা ডবল শিফতে চলবে ক্লাস।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামেপড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Five states resumed school strict sop national