scorecardresearch

বড় খবর

মাস্কবিধি না-মানলে নামিয়ে দেওয়া হবে বিমান থেকে, জারি নতুন কড়া নির্দেশ

এই নতুন নির্দেশ অনুযায়ী শুধু বিমানেই নয়। বিমানবন্দরেও যাতে সকলে মাস্ক পরে থাকেন, তা নিশ্চিত করা হবে।

dgca

করোনা যায়নি। উলটে নতুন ভ্যারিয়েন্ট আসছে। আর তা ছড়াচ্ছেও। একথা মাথায় রেখে কঠোর কড়া হল বিমান যাত্রীদের মাস্কবিধি। নতুন নির্দেশ অনুযায়ী, মাস্কবিধি না-মানলে যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়া হতে পারে। এমনকী, ভবিষ্যতে ওই যাত্রী যাতে বিমানে যাতায়াত করতে না-পারেন, সেই জন্যও তাঁর নাম কালো তালিকায় ফেলা হবে। দিল্লি হাইকোর্টের নির্দেশে বিমান যাত্রীদের মাস্কবিধি নিয়ে এই কড়া অবস্থায় নিল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

মন্ত্রকের তরফে ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন বা ডিজিসিএ বুধবারই এনিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে। এই নতুন নির্দেশ অনুযায়ী শুধু বিমানেই নয়। বিমানবন্দরেও যাতে সকলে মাস্ক পরে থাকেন, তা নিশ্চিত করা হবে। কেবলমাত্র খাওয়া বা পান করার মত, সামান্য কিছু ক্ষেত্রে গোটা বিমান যাত্রাপথে ছাড় দেওয়া হবে। তখন অল্প সময়ের জন্য মাস্ক সরাতে পারবেন যাত্রীরা।

আরও পড়ুন- অনলাইন গেমেই চরম সর্বনাশ, মাকে খুন করে ২ দিন লুকিয়ে রাখল ছেলে

অতীতে করোনা ছড়িয়ে পড়ার সময় দেখা গিয়েছে যে বিমান যাত্রীদের মাধ্যমেই তা এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়েছে। তার পরই বিমানবন্দরের করোনাবিধি অত্যন্ত কড়া করা হয়েছিল। সেই সময় মাস্কের ব্যবহার ছিল বাধ্যতামূলক। সঙ্গে দূরত্ববিধি পালন, থার্মাল গানের মাধ্যমে শরীরের উত্তাপ মেপে নেওয়া-সহ নানা ব্যবস্থা মানা হচ্ছিল।

কিন্তু, তারপর করোনা আবহ কিছুটা স্তিমিত হতেই বদলে যায় পরিস্থিতি। বিমানবন্দরে যাত্রীদের মধ্যে ঢিলেমি চলে এসেছে। অনেকেই বিনা মাস্কে বেশি সময় ধরে থাকছেন। এতে বাড়ছে সংক্রমণের আশঙ্কা। কারণ, বিমানবন্দর দিয়ে শুধু দেশের অভ্যন্তরের বিমানই নয়। বিদেশের বিমানও যাতায়াত করছে। বিদেশ থেকেও যাত্রীরা আসছেন। তাঁদেরই মধ্যে কেউ সংক্রমণ নিয়ে আসছেন কি না, তার উপযুক্ত পরীক্ষা হচ্ছে না।

এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার সতর্ক করে দিয়ে জানিয়েছে, করোনা এখনও যায়নি। রূপ বদলে তা ফিরে আসছে বারবার। ভবিষ্যতেও সেই সম্ভাবনা থাকবে। সেই জন্য মাস্ক পরে থাকা জরুরি। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তে সংক্রমণ বৃদ্ধির খবরও পাওয়া যাচ্ছে। সেই কথা মাথায় রেখে হাইকোর্টের নির্দেশ মেনে এই সতর্কতা বলেই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Fliers violating mask mandate may be deboarded