বড় খবর

FM Nirmala Sitharaman Press Conference Updates: রাজ্যগুলি অতিরিক্ত ৪.২৮ লক্ষ কোটি ঋণ নিতে পারবে

‘কর্পোরেট আইনে বড় সংশোধন। ছোটখাটো ত্রুটি অপরাধ হিসাবে গবিবেচনা করা হবে না। সালাশির মাধ্যমে অভিযোগের নিষ্পত্তি হবে। কথায় কথায় আদালতে যেতে হবে না।’ ঘোষণা সীতারমনের।

Nirmala Sitharaman, নির্মলা সীতারমন
নির্মলা সীতারমন।
FM Nirmala Sitharaman Press Conference Updates: করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী মোদী ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন। তার শেষ পর্যায়ের ব্যাখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা মত, এবার থেকে রাজ্যগুলি তাদের মোট আয়ের অতিরিক্ত ৪.২৮ লক্ষ কোটি ঋণ নিতে পারবে। আগে এর পরিমান ছিল ৩ শতাংশ। বর্তমানে তা বৃদ্ধি করে করা হয়েছে ৫ শতাংশ। সীতারমনের কথায়, সরকারি ক্ষেত্রে বেসরকারিকরণে সায় দেওয়া হতে পারে। সব জেলায় একটি করে সংক্রামক রোগ চিকিৎসা হাসপাতাল, হেল্থ ল্যাবরেটরি, নির্মাণের ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পকে দেউলিয়া ঘোষণা করার সীমা বর্তমানের ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১ কোটি করা হয়েছে। কোভিডের জন্য যদি কোনও প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে যায়, তাহলে অন্তত এক বছর তার বিরুদ্ধে কোনও মামলা করবে না সরকার। তাদের ঘুরে দাঁড়ানোর সুযোগ দেবে।   “Read the Live Blog in English

এছাড়াও কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, একশ দিনের কাজ প্রকল্পে আরও চল্লিশ হাজার কোটি টাকা বরাদ্দ করবে কেন্দ্রীয় সরকার। একশ দিনের কাজ প্রকল্পে পরিযায়ী শ্রমিকরা কাজের আবেদন করার জন্যই এই বরাদ্দ বৃদ্ধি। ফলে ৩০০ কোটি অতিরিক্ত শ্রম দিবস কাজ হবে মনে করা হচ্ছে।

কর্পোরেট আইনে বড় সংস্কারের কতা শোনানো হয়েছে। ‘ছোটখাটো ত্রুটি অপরাধ হিসাবে গবিবেচনা করা হবে না। সালাশির মাধ্যমে অভিযোগের নিষ্পত্তি হবে। কথায় কথায় আদালতে যেতে হবে না।’ ঘোষণা করেন সীতারমন। লকডাউনের জেরে বন্ধ স্কুল। এই সময়কালে লকডাউনের জেরে বর্তমানে টিভি চ্যানেলগুলি মারফত পড়ুয়াদের ক্লাস নেওয়া হচ্ছে।

Live Blog

FM Nirmala Sitharaman Press Conference Updates: আজ নতুন কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, এ সংক্রান্ত সব খবরের আপডেট রইল এখানে, Follow the Updates here:














13:10 (IST)17 May 20





















রাজ্য়ের ঋণ নেওয়ার সীমা বাড়ল

২০২০-২১ অর্থবর্ষে রাজ্যগুলি নিজ নিজ জিডিপির ৫ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারবে। আগে এর পরিমান ছিল মাত্র ৩ শতাংশ। তার ১৪ শতাংশ পর্যন্ত ঋণ এখনও পর্যন্ত রাজ্যগুলো নিয়েছে। জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

12:16 (IST)17 May 20





















কর্পোরেট আইনে বড় সংশোধন

‘কর্পোরেট আইনে বড় সংশোধন। ছোটখাটো ত্রুটি অপরাধ হিসাবে গবিবেচনা করা হবে না। সালাশির মাধ্যমে অভিযোগের নিষ্পত্তি হবে। কথায় কথায় আদালতে যেতে হবে না।’ ঘোষণা সীতারমনের।

11:52 (IST)17 May 20





















টিভি সম্প্রচারের মাধ্যমে ক্লাস

লকডাউনের জেরে বর্তমানে টিভি চ্যানেলগুলি মারফত পড়ুয়াদের ক্লাস নেওয়া হচ্ছে। ‘১২টি চ্যানেলে এবার থেকে সরাসরি এই প্রক্রিয়া শুরু হবে। গ্রাম বসবাসকারী পড়ুয়ারাও এর সুবিধা পাবে। এই কাজ শুরু হয়েছে। এ নিয়ে বেশ কয়েকটি বেসরকারি অপরেটরদের সঙ্গেও কথা হয়েছে।’ দাবি সীতারমনের

11:48 (IST)17 May 20





















একশ দিনের কাজে বরাদ্দ বৃদ্ধি

‘বাজেটে একশ দিনের কাজে প্রকল্পে বরাদ্দ ছিল ৬১ হাজার কোটি টাকা। তবে আরও ৪০ হাজার কোটি বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। স্বাস্থ্য সরঞ্জাম জোগাড়ে ১৫ হাজার কোটি খরচ হয়েছে।’ জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

11:45 (IST)17 May 20





















সাত ধাপে সংস্কার

সীতারামণ জানিয়েছেন, ইতিমধ্যেই ১২ লক্ষ কর্মী ইপিএফ থেকে ৩৩৬০ কোটি টাকা তুলেছেন। ৮৬ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হেয়েছে কৃষকদের। স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকে নজর দেওয়া হচ্ছে। একশ দিনের কাজ, স্বাস্থ্য, শিক্ষা, বাণিজ্য, রাজ্য ও তাদের সম্পদে সংস্কারের কথা তুলে ধরছেন।

11:33 (IST)17 May 20





















‘পরিযায়ীদের সহায়তা করছে কেন্দ্র’

‘পরিযায়ীদের সহায়তা করেছে কেন্দ্রীয় সরকার। শ্রমিক স্পেশালের ৮৫ শতাংশই মেটাচ্ছে কেন্দ্র। খাবারও দেওয়া হচ্ছে।’ সাংবাদিক বৈঠকে দাবি নির্মলা সীতারমনের।

11:29 (IST)17 May 20





















প্রত্যক্ষভাবে উপকৃত কৃষক, নির্মাণ শ্রমিকরা: সীতারমন

নির্মলা সীতারমন বলেছেন, ‘১৬,৩৯৪ কোটি টাকায় ৮.১৯ কোটি কৃষক উপকৃত। ২০ কোটি মহিলার অ্যাকাউন্টে ১০,০২৫ কোটি টাকা পৌঁছে গিয়েছে। প্রত্যক্ষভাবে উপকৃত হয়েছেন নির্মাণ শ্রমিকরাও। যাদের প্রয়োজন তাদের কাছে নগদ ও রান্নার গ্য়াস পৌঁছে দেওয়া হবে।’

11:20 (IST)17 May 20





















‘সংস্কারের ধারা অব্যাহত থাকবে’

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন,”আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে আর্থিক প্যাকেজে সকলের প্রতি নজর দেওয়া হয়েছে। এ বিষয়ে বেশ কয়েকটি সংস্কারের ঘোষণা আগেই করেছি, আজও তা অব্যাহত রাখব।”

11:14 (IST)17 May 20





















সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারামন

সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারামন

11:01 (IST)17 May 20





















করোনা মোকাবিলায় মঙ্গলবার ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই আর্থিক প্যাকেজ আদতে কী? কোন খাতে কীভাবে খরচ করা হবে, ধাপে ধাপে তার বিশদ ব্যাখ্যা দিচ্ছেন নির্মলা সীতারমন। আজ শেষ পর্যায়ের ব্যাখ্যা।

আর্থিক প্য়াকেজের তৃতীয় ধাপে কৃষি, দুগ্ধ শিল্প,পশুপালন, মৎস্যক্ষেত্রের জন্য় একাধিক ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কৃষিক্ষেত্রে উন্নয়নে ১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি কৃষকদের জন্য় অত্যাবশকীয় পণ্য় আইন সংশোধনী করার কথা বলেছেন অর্থমন্ত্রী।

একইসঙ্গে কৃষিজাত পণ্য বিক্রিতে নতুন আইন প্রণয়নের কথা বলেছেন সীতারমন। পাশাপাশি, দুগ্ধ শিল্প, মৎস্যক্ষেত্রের জন্য় বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন সীতারমন।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fm nirmala sitharaman press conference live updates 20 lakh cr package 17 may

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com