বড় খবর

করোনা কালে পরিকাঠামোর আমূল সংস্কার! অন্ধ্র প্রদেশে ১৮ মাস পর খুলল স্কুল

School Resumes in Andhra: ছাত্র এবং ছাত্রীদের জন্য পৃথক শৌচাগার। ২৪ ঘণ্টা জলের ব্যবস্থা, পানীয় জলের মেশিন, পাখা, টিউব লাইট এবং আসবাব।

Covid India, Andhra Pradesh, School
পূর্ব গোদাবরীর একটি স্কুলে রাজ্যের মুখ্যমন্ত্রী।

School Resumes in Andhra: প্রায় ১৮ মাস পর অন্ধ্রে খুলল স্কুল। গত বছর মার্চ থেকে করোনার কারণে সাড়া দেশের সঙ্গে অন্ধ্রেও বন্ধ ছিল স্কুলশিক্ষা। অন্ধ্র শিক্ষা দফতর সূত্রে খবর, ঘোষণা মতোই রাজ্যের বিভিন্ন মাধ্যমের সরকারি স্কুলগুলোকে ইংরাজি মাধ্যমে রূপান্তর করা হয়েছে। নতুন এই ব্যবস্থার প্রতি পড়ুয়াদের অসুবিধা দূর করতে দ্বিভাষিক পাঠ্যবই, ডিকশনারি এবং স্কুলের পোশাক বিতরণ করা হয়েছে।

জানা গিয়েছে, অন্ধ্র প্রদেশে ৪৫ হাজার সরকারি স্কুল রয়েছে। সেই স্কুলগুলোর মধ্যে ১৫,৭১৫টি স্কুলের পরিকাঠামোর আমূল বদল আনা হয়েছে। ছাত্র এবং ছাত্রীদের জন্য পৃথক শৌচাগার। ২৪ ঘণ্টা জলের ব্যবস্থা, পানীয় জলের মেশিন, পাখা, টিউব লাইট এবং আসবাব। নতুন ভাবে সাজিয়ে তোলা হয়েছে স্কুলগুলোকে। এমনকি ইংলিশ শিক্ষার পৃথক ল্যাবরেটরিও তৈরি হয়েছে প্রতি স্কুলে।

শিক্ষা দফতর সূত্রে খবর, মোট ৩৬৬৯ টাকা খরচ করে এই বদল ঘটানো হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ১৬,৩৬৮টি স্কুল সংস্কার করা হবে। এই খাতে বরাদ্দ করা হয়েছে ৪ হাজার ৫৩৫ কোটি টাকা।   এদিকে, আরও কমল দেশের দৈনিক সংক্রমণ৷ স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ১৬৬ জন৷ একদিনে দেশে করোনার বলি আরও ৪৩৭৷ অন্য রাজ্যগুলিতে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও কেন্দ্রের চিন্তা বাড়িয়েই চলেছে কেরল ও মহারাষ্ট্র৷ গত ২৪ ঘণ্টায় এই দুই রাজ্যেই নতুন করে আক্রান্ত হলেন ১৬ হাজারের বেশি৷ দুই রাজ্যে একদিনে করোনার বলি ২৪৩৷

সার্বিকভাবে দেশের করোনা-গ্রাফ স্বস্তি দিচ্ছে৷ গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ১৬৬ জন, মৃত্যু হয়েছে ৪৩৭ জনের৷ গত ১৫৪ দিনের মধ্যে এটাই দেশের সর্বনিম্ন সংক্রমণ৷ তবে কেরল ও মহারাষ্ট্রে সংক্রমণের বিদ্যুৎ গতি অব্যাহত রয়েছে৷ একদিনে শুধু কেরলেই নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১২ হাজারের বেশি মানুষ৷ মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ১৪৫ জন৷ স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৩ কোটি ২২ লক্ষ ৫০ হাজার ৬৭৯ জন। দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ লক্ষ ৩২ হাজার ৭৯ জন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Following a major revamp in infrastructure andhra allows to open school national

Next Story
মিথ্যা ধর্ষণের মামলা বাড়ছে! এই ‘বিকৃত’ প্রথা দমনে কড়া শাস্তির পক্ষে দিল্লি হাইকোর্টDelhi HC, Corona Vaccination
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com