বড় খবর

কৃষক-দরদী মোদী সরকার, এবার বড়সড় উদ্যোগ কেন্দ্রের

কৃষকদের পাশে কেন্দ্র। সব কিছু ঠিকঠাক চললে দেশের কৃষকদের স্বার্থে মোদী সরকারের নতুন এই তৎপরতা চালু সময়ের অপেক্ষা মাত্র।

For easy access to schemes, Govt plans 12-digit unique ID for farmers

কৃষক-স্বার্থে নয়া ভাবনা কেন্দ্রের মোদী সরকারের। সরকারি প্রকল্পের সুবিধাগুলি পেতে কৃষকদের ১২ সংখ্যার একটি বিশেষ নম্বরের সচিত্র পরিচয়পত্র দিতে চায় কেন্দ্র। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, তাঁর মন্ত্রক এখনও পর্যন্ত দেশের সাড়ে ৫ কোটি কৃষকের একটি ডেটাবেস তৈরি করেছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যেই ৮ কোটি কৃষকের ডেটাবেস তৈরি হয়ে যাবে। ১২ সংখ্যার নম্বর বিশিষ্ট একটি পরিচয়পত্র দেওয়া হবে কৃষকদের। ওই আইডেন্টিটি কার্ডের সাহায্যেই পিএম কিষাণের পাশাপাশি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা নিতে পারবেন কৃষকরা।

কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের এক ঊর্ধ্বতন কর্তার মতে, সরকার কৃষকদের জন্য ১২ সংখ্যার অনন্য একটি আইডি তৈরি করা শুরু করেছে। সেটি দিয়ে সরকারি বিভিন্ন প্রকল্পের অধীনে কৃষি-সংক্রান্ত সমস্ত পরিষেবা নির্বিঘ্নে পেতে পারেন কৃষকরা। কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রকের অতিরিক্ত সচিব বিবেক আগরওয়াল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ”প্রতিটি কৃষকের জন্য একটি অনন্য আইডি তৈরি হচ্ছে। সরকার একটি ডেটাবেস তৈরি করছে। পিএম কিষাণ-সহ নানা প্রকল্পের সুবিধা দানের ক্ষেত্রে কৃষকদের তথ্য ও তাঁদের জমির তথ্য সংগ্রহ করা হচ্ছে।”

মন্ত্রকের ডিজিটাল কৃষি বিভাগের প্রধান বলেন, ”কৃষকদের সুসংহত একটি পরিষেবা দেওয়াই আমাদের লক্ষ্য। অনন্য ওই পরিচয়পত্রটি তাঁদের সরকারি নানা প্রকল্পের সুবিধা ও ঋণ পাওয়ার ক্ষেত্রে সহায়ক হবে। এরই পাশাপাশি কেন্দ্র ও রাজ্য সরকারগুলিও কৃষকদের স্বার্থে উন্নয়নের পরিকল্পনা করতেও সুবিধা পাবে।” কৃষি মন্ত্রকের ওই কর্তা আরও বলেন, ”আমরা অভ্যন্তরীণভাবে কৃষকদের জন্য অনন্য একটি আইডি তৈরির কাজ শুরু করেছি। তবে ৮ কোটি কৃষকের ডেটাবেস সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেলে, আমরা এই প্রকল্পটি চালু করে দেব।”

আরও পড়ুন- ঘূর্ণাবর্তের জেরে রাজ্যজুড়ে বৃষ্টি, আবহাওয়ার বদল কবে?

কৃষি মন্ত্রকের ওই কর্তা জানিয়েছেন, ইতিমধ্যেই মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ-সহ ১১ রাজ্যের কৃষকদের ডেটাবেস তৈরি হয়েছে। আগামী কয়েকমাসের মধ্যে তেলেঙ্গনা, কেরালা, পঞ্জাবের কৃষকদের ডেটাবেসও তৈরি হয়ে যাবে। কেন্দ্রীয় সরকারের PM-Kisan, Soil Health Card এবং PM Fasal বীমা যোজনার জন্য ডাটাবেস তৈরি করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলির জন্য সব কৃষকের তথ্য রাজ্য সরকারের কাছ থেকে পাওয়া ভূমি রেকর্ডের বিবরণের সঙ্গে সংযুক্ত করা হবে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: For easy access to schemes govt plans 12 digit unique id for farmers

Next Story
দাঙ্গামুক্ত উত্তরপ্রদেশ! ‘সাড়ে ৪ বছরে আমূল বদলেছে রাজ্য’, দাবি যোগীরUP, Adityanath Government, Report card
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com