বড় খবর

অনলাইন সেমিনারের ‘নিয়ম’ বদল! দেশের স্বার্থে কড়া পদক্ষেপ কেন্দ্রের

আন্তর্জাতিক সেমিনার বা সম্মেলন আয়োজনের আগে প্রতিষ্ঠানগুলিকে আগে থেকে অনুমোদন নিয়ে তা আয়োজন করতে হবে।

ফাইল চিত্র

ভারতে আন্তর্জাতিক সেমিনার করার ক্ষেত্রে এবার বেশ কিছু নিয়ম আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। আন্তর্জাতিক সেমিনার বা সম্মেলন আয়োজনের আগে প্রতিষ্ঠানগুলিকে আগে থেকে অনুমোদন নিয়ে তা আয়োজন করতে হবে। যদিও কেন্দ্রের এই নয়া নির্দেশে একাডেমিক এবং বৈজ্ঞানিক মহল আপত্তি জানিয়েছিল।

দেশের দুটি বৃহত্তম বিজ্ঞান গবেষণালয়ের তরফে সরকারকে চিঠিও দেওয়া হয়। সেখানে বলা হয়েছে যে এই নিয়ম কার্যকর হলে ‘সমস্ত বৈজ্ঞানিক আলোচনাকে তা থামিয়ে দেবে’। তবে রবিবার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সচিব আশুতোষ শর্মা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন যে এই আদেশটি “পুনর্বিবেচনা করা হচ্ছে”। তিনি বলেন, “কেন্দ্র কখনই চায় না বিজ্ঞানকে থমকে দিতে। বিজ্ঞান একাডেমি তাদের মতামত প্রকাশ করেছে। সরকার অবশ্যই তাদের উদ্বেগ নিরসন করতে চাইবে। চূড়ান্ত পরিণতি কী হবে তা আমি জানি না। তবে বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে।”

আরও পড়ুন, সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে কড়া আইন আনছে সরকার, দাবি বিজেপির কেন্দ্রীয় নেতার

সরকারি নির্দেশে বলা হয়েছে, কোনও আন্তর্জাতিক সেমিনার আয়োজনের অনুমতি দেওয়ার আগে তা অবশ্যই নিশ্চিত করতে হবে যে বিষয়টি “রাজ্য, সীমান্ত, উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির, জম্মু ও কাশ্মীর কিংবা লাদাখ সম্পর্কিত নয়। ভারতের অভ্যন্তরীণ বিষয়ের সঙ্গেও এর কোনও যোগাযোগ নেই।”

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়ালকে দেওয়া একটি চিঠিতে ইন্ডিয়ান সায়েন্সেস অফ একাডেমির সভাপতি পার্থ মজুমদার বলেছিলেন যে এই আদেশ দেশে বিজ্ঞানের অগ্রগতির জন্য অত্যন্ত বাধা সৃষ্টিকারক। চিঠিতে বলা হয়েছে, “একাডেমি চায় দেশের সুরক্ষা রক্ষা করতে। কিন্তু এভাবে অনুমতি চাওয়া বাড়তি বোঝা চাপানোর মত।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: For holding internationalonline seminars govt considering changes to order seeking nod

Next Story
সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে কড়া আইন আনছে সরকার, দাবি বিজেপির কেন্দ্রীয় নেতার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com