ইয়েস স্যার নয়, রোল কলের সময়ে বলতে হবে ‘জয় হিন্দ’

স্কুলে নাম ডাকার সময় ইয়েস স্যার বা ইয়েস ম্যাডামের বদলে হবে ‘জয় হিন্দ’। পাঁচ মাস আগে এমনটাই ঘোষণা করা হয়েছিল মধ্যপ্রদেশের সরকারের তরফে। গত মঙ্গলবার রাজ্যের শিক্ষামন্ত্রী কুনওয়ার বিজয় শাহ একটি সার্কুলার জারি করে এটি…

By : IE Bangla Web Desk | Bhopal Published: May 16, 2018, 15:48:19 PM

স্কুলে নাম ডাকার সময় ইয়েস স্যার বা ইয়েস ম্যাডাম নয়, উপস্থিতি জানাতে হবে ‘জয় হিন্দ’ বলে। পাঁচ মাস আগে এমনটাই ঘোষণা করা হয়েছিল মধ্যপ্রদেশের বিজেপি সরকারের তরফে। মঙ্গলবার রাজ্যের স্কুল শিক্ষামন্ত্রী বিজয় শাহ একটি সার্কুলার জারি করে একে বাধ্যতামূলক বলে ঘোষণা করলেন। আগেই স্কুলে প্রতিদিন জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক বলে সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল ।

মঙ্গলবার জারি করা সার্কুলারে বলা হয়েছে, ‘‘উপস্থিতি জানানোর জন্য বিভিন্ন রকমের শব্দাবলী ব্যবহার করা হয়ে থাকে। ছাত্রছাত্রীদের মধ্যে দেশপ্রেমের বোধ জাগ্রত করার জন্যে স্কুলে উপস্থিতি জানাতে জয় হিন্দ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।’’

মধ্যপ্রদেশের ভোপালে শোর্য্য স্মারকে এনসিসি দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্কুল শিক্ষামন্ত্রী বিজয় শাহ প্রথমবার একথা জানান। ওই অনুষ্ঠানে মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের এনসিসি ক্যাডেটদের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন তিনি।

মন্ত্রী বলেন, এখন যে ইয়েস স্যার, ইয়েস ম্যাডাম বলার রীতি চালু রয়েছে, তার মাধ্যমে দেশপ্রেম জাগ্রত হয়না। রাজ্যের ১.২২ লক্ষ সরকারি বিদ্যালয়ে এই শ্লোগান কার্যকরী করা হবে বলে জানিয়েছেন বিজয় শাহ। একই সঙ্গে তিনি জানিয়েছেন, এ বিষয়ক প্রস্তাব প্রাইভেট স্কুলগুলির কাছেও পাঠানো হবে।

গত বছর সেপ্টেম্বরে মন্ত্রী ঘোষণা করেছিলেন, পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি ১ অক্টোবর থেকে সাতনার সমস্ত সরকারি বিদ্যালয়ে লাগু করা হবে।