বড় খবর

নিরাপত্তার দোহাই, অপরেটারদের ২ বছর কল-রেকর্ড সংরক্ষণের নির্দেশ কেন্দ্রের

একাধিক নিরাপত্তা সংস্থার অনুরোধের ভিত্তিতে এই নির্দেশ জারি করা হয়েছে বলে টেলিকমিউনিকেশন বিভাগ সূত্রে খবর।

Centre asks phone firms to keep call records for two years
সুরক্ষার নামে নজরদারির চেষ্টা? উঠছে প্রশ্ন

ইউনিফাইড লাইসেন্স চুক্তি সংশোধন করেছে ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগ। এই সংশোধনের মাধ্যমে টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর পাশাপাশি অন্যান্য সমস্ত টেলিকম লাইসেন্সধারীদেরকে এক বছরের পরিবর্তে ন্যূনতম দুই বছরের জন্য বাণিজ্যিক, অন্যান্য় কলের বিস্তারিত ত্য সংরক্ষণের নির্দেশ দিয়েছে। একাধিক নিরাপত্তা সংস্থার অনুরোধের ভিত্তিতে এই নির্দেশ জারি করা হয়েছে বলে টেলিকমিউনিকেশন বিভাগ সূত্রে খবর।

২১শে ডিসেম্বর তারিখে জারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে টেলিকমিউনিকেশন বিভাগ বলেছে, সমস্ত কল ডিটেইল রেকর্ড, এক্সচেঞ্জ ডিটেইল রেকর্ড, এবং আইপি ডিটেইলস রেকর্ড অবশ্যই দুই বছরের জন্য আর্কাইভ করতে হবে। নিরাপত্তার জন্য সরকার কর্তৃক নির্দিষ্টভাবে খতিয়ে না দেখা পর্যন্ত কল ডিটেলস সংরক্ষণ করতে বলা হয়েছে। কারণ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের দুই বছরের জন্য আইপি বিস্তারিত রেকর্ডের পাশাপাশি “ইন্টারনেট টেলিফোনি”ও সংরক্ষণ করতে হবে।

টেলিকমিউনিকেশন বিভাগের এক সিনিয়ান আঝিকারিক বলেছেন ‘এটি একটি পদ্ধতিগত আদেশ। অনেক নিরাপত্তা সংস্থা আমাদেরকে নির্দেশ করেছে যে এক বছর পরেও তাদের ডেটা দরকার কারণ বেশিরভাগ ক্ষেত্রেই তদন্ত শেষ হতে তার চেয়ে বেশি সময় লাগে। আমরা সমস্ত পরিষেবা প্রদানকারীর সঙ্গে একটি বৈঠক করেছি, সংস্থাগুলি বর্ধিত সময়ের জন্য তথ্য সংরক্ষণে সম্মত হয়েছে।’

অপারেটরদের সাথে টেলিকমিউনিকেশন বিভাগের যে লাইসেন্স চুক্তি রয়েছে তার ক্লজ নং ৩৯.২৯অনুসারে, পরবর্তীতে লাইসেন্সদাতা (যা টেলিকমিউনিকেশন বিভাগ) দ্বারা পরীক্ষা-নিরীক্ষার জন্য কমপক্ষে এক বছরের জন্য CDR এবং IP বিস্তারিত সহ রেকর্ড সংরক্ষণ করতে হবে। নিরাপত্তার কারণেই নির্দিষ্ট সময় অন্তর এই চুক্তি সংশোধন কর হবে।

চুক্তি অনুযায়ী নির্ধারিত প্রোটোকল মেনে বিভিন্ন সংস্থা এবং আদালতকে তাদের নির্দিষ্ট অনুরোধ বা নির্দেশের ভিত্তিতে সিডিআর সরবরাহ করবে, যার জন্য একটি রয়েছে।

টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির শীর্ষ কর্তারা বলেছেন, সরকার পরিষেবাপ্রদীণকারী সংস্থাগুলিকে ডাটা ১২ মাস সংরক্ষেণের কথা বললেও আদতে তা ১৮ মাস সংরক্ষণের কথা।

এক টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থার আধিকারিকের কথায়, ‘আমরা যখন সব নথি ধ্বংস করি তা সরকারি সংশ্লিষ্ট বিভাগে জানানো হয়। এছাড়া, নির্দিষ্ট আইনি প্রক্রিয়ার মাধ্যমে কোনও অনুরোধ এলে আমরাসেই ডাটা সংরক্ষণ করি। তারপরে পরবর্তী ৪৫দিনের মধ্যে বাকি সবকিছু মুছে ফেলা হয়।

কে কাকে কল করেছিল এবং কলের সময়কাল কী ছিল, টেক্সট ফর্ম্যাটে তা সংরক্ষণে খুব বেশি খরচ হবে না বলেই জানিয়েছেন অন্য এক অপেরাট সংস্থার কর্তা।

গত বছরের মার্চ মাসে, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে উল্লেখ ছিল যে, সরকার নির্দিষ্ট দিনের জন্য দেশের বিভিন্ন পকেটে সমস্ত মোবাইল গ্রাহকদের কল ডেটা রেকর্ড চাইছে। সরকার তখন বলেছিল যে টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের পরিষেবার মান, কল ড্রপ, ইকো, ক্রস সংযোগ সম্পর্কিত অভিযোগের ভিত্তিতে এই সিদ্ধান্ত।

Read in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: For security centre asks phone firms to keep call records for two years

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com