scorecardresearch

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত, ধন্যবাদজ্ঞাপন মোদীর

অস্থায়ী সদস্যদের দু’ বছরের মেয়াদের জন্য নির্বাচিত করা হয়। নতুন সদস্যদের মেয়াদ শুরু হবে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত, ধন্যবাদজ্ঞাপন মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

এই নিয়ে আটবার! রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদে সদস্য হিসেবে নির্বাচিত হল ভারত। ১৯২টি বৈধ ভোটের মধ্যে ১৮৪টি ভোট ভারতের পক্ষে গিয়েছে। অস্থায়ী সদস্যদের দু’ বছরের মেয়াদের জন্য নির্বাচিত করা হয়। নতুন সদস্যদের মেয়াদ শুরু হবে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে বলেন, “রাষ্ট্রপুঞ্জের সদস্যপদের জন্য বিশ্বের এই সমর্থনের জন্য গভীরভাবে কৃতজ্ঞ আমরা। নিরাপত্তা পরিষদে অন্যান্য দেশগুলির সঙ্গে ভারত বিশ্বব্যাপী শান্তি, সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে কাজ করে যাবে।”

প্রসঙ্গত, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। বুধবার ভারত ছাড়াও আয়ারল্যান্ড, মেক্সিকো এবং নরওয়েও জায়গা করে নিয়েছে। তবে এবারের এই নির্বাচনে পরাজিত হয়েছে কানাডা।

বুধবার এশীয়-প্যাসিফিক অঞ্চলের আসনটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে নেয় ভারত। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার ক্ষেত্রে ভারতকে সমর্থন করে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার ৫৫টি দেশই। এমনকি, চিন ও পাকিস্তানও ভারতকে সমর্থন করেছে।

এর আগে, ভারত সাতবার ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯১ ও ২০১১-১২ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হয়েছে। বিশ্বজোড়া করোনা আবহের মধ্যে বিশেষ নির্বাচনী প্রক্রিয়ায় রাষ্ট্রপুঞ্জের অস্থায়ী পদে নির্বাচন হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: For the 8th time india elected non permanent member of un security council