বড় খবর

ভোটার তালিকা মিলিয়ে টিকাকরণ? কেন্দ্রের আবেদনে সম্মতি নির্বাচন কমিশনের

কোভিড ভ্যাকসিনের গণ টিকাকরণ করার লক্ষ্যে নির্দিষ্ট বয়সের ব্যাচ বাছাইয়ের প্রক্রিয়ার জন্য ভোটার তালিকা মিলিয়ে সেই কাজ করতে চেয়েছে

ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস

প্রথম পর্যায়ের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে ভোটার তালিকা চাওয়ার আর্জি জানাল স্বরাষ্ট্রমন্ত্রক। কোভিড ভ্যাকসিনের গণ টিকাকরণ করার লক্ষ্যে নির্দিষ্ট বয়সের ব্যাচ বাছাইয়ের প্রক্রিয়ার জন্য ভোটার তালিকা মিলিয়ে সেই কাজ করতে চেয়েছে অমিত শাহের মন্ত্রক। স্বরাষ্ট্রমন্ত্রকের এই আবেদনে সম্মতি জানিয়েছে নির্বাচন কমিশন। সূত্র মারফত এমনটাই জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

কমিশনের তরফে এক সূত্র জানান মন্ত্রক যে নির্দিষ্ট তালিকা চেয়েছে সেই বিষয়ে কমিশন কী জানায় সেটাই দেখার। কেন্দ্র সরকারের তরফে বলা হয়েছে প্রথম ব্যাচের ভ্যাকসিন পাবেন স্বাস্থ্যকর্মী, সামনের সারির করোনা যোদ্ধারা এবং যারা পঞ্চাশ উর্ধ্ব। তবে পঞ্চাশের উপর যাদের বয়স তাদের আবার বয়সের ভিত্তিতে আলাদা আলাদা গ্রুপ হবে।

সেই কাজ করার জন্য ভোটার তালিকা চেয়ে পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক এমনটাই সূত্রের খবর। যদিও ব্যক্তিগত তথ্য এবং অন্যান্য গোপনীয়তা বজায় রেখেই কমিশন সেই তালিকা তুলে দেবে উক্ত মন্ত্রকের হাতে। এই মুহুর্তে সেই কাজই করছে কমিশন। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন, ”নির্দিষ্ট রাজ্যের জন্য ৫০ বছর ও তার বেশি যাদের বয়স তাদের বুথ মত একটি তালিকা তৈরি চলছে। তা রাজ্যের হাতেই দেওয়া হবে।কোনও একটি এজেন্সির হাতে নয়।”

গত মাসে স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার সঙ্গে স্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধিদের বৈঠকের সময় এই আবেদন করা হয়। যা পরবর্তীতে কমিশনের কাছে পাঠানো হয়। সূত্রের খবর, স্বাস্থ্য মন্ত্রক জানতে চেয়েছে কীভাবে একদম নীচুস্তর থেকে ভোট প্রক্রিয়া করা হয়। আর সেই মত গণ টিকাকরণ ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়া হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: For vaccine drive government seeks voter data agrees ec

Next Story
সুপ্রিম কোর্ট নিযুক্ত প্যানেল থেকে সরলেন শীর্ষ কৃষক নেতা, বাড়ল জট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com