বড় খবর


কেমন আছে ভূস্বর্গ? জানতে ২ দিনের কাশ্মীর সফরে বিদেশি প্রতিনিধিরা

বুধবার বিশ্বের ২৪টি দেশের প্রতিনিধি পা রাখলেন ভূস্বর্গে।

বুধবার বিশ্বের ২৪টি দেশের প্রতিনিধি পা রাখলেন ভূস্বর্গে।

অনুচ্ছেদ ৩৭০ বিলোপ এবং কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর তৃতীয়বার। দুদিনের কাশ্মীর সফরে বিদেশি প্রতিনিধিরা। বুধবার বিশ্বের ২৪টি দেশের প্রতিনিধি পা রাখলেন ভূস্বর্গে। উদ্দেশ্য, কেন্দ্রশাসিত অঞ্চলের নিরাপত্তা ও উন্নয়নমূলক কাজকর্ম খতিয়ে দেখা।

এই প্রতিনিধি দলে ছিলেন চিলি, ব্রাজিল, কিউবা, বলিভিয়া, এস্টোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, ইউরোপিয়ান ইউনিয়ন, বেলজিয়াম, স্পেন, সুইডেন, ইতালি, বাংলাদেশ, মালাউই, এরিট্রিয়া, আইভরি কোস্ট, ঘানা, সেনেগাল, মালয়েশিয়া, তাজিকিস্তান এবং কিরঘিজস্তানের প্রতিনিধিরা।

এদিন ভূস্বর্গে আসার পর বুদগাম জেলায় পঞ্চায়েতি রাজ এবং গ্রিভান্স সেলের কাজকর্ম নিয়ে তাঁদের অবগত করা হয় প্রশাসনের তরফে। ফরাসি প্রতিনিধি এমানুয়েল লেনাইন এবং ইতালির প্রতিনিধি ভিনসেন্জো ডে লুকা স্থানীয়দের সঙ্গে কথাও বলেন। এরপর বৃহস্পতিবার প্রতিনিধিরা জম্মু এলাকায় পরিদর্শনে যাবেন। সেখানে জেলা উন্নয়ন পরিষদের সদস্য়দের সঙ্গে দেখা করবেন তাঁরা।

উপত্যকায় নিরাপত্তার বিষয়ে শীর্ষ আধিকারিকদের সঙ্গে কথা বলবেন প্রতিনিধিরা। প্রসঙ্গত, গত বছর ৯ ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকার ১৫ জন বিদেশি প্রতিনিধিকে শ্রীনগরে দুদিনের সফরে নিয়ে আসে। তারও আগে ২০১৯ সালের অক্টোবর মাসে ইউরোপিয়ান ইউনিয়নের ২৩ জন সদস্য সরকারি সফরে এসেছিলেন।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবীশ কুমার জানিয়েছেন, বিদেশি প্রতিনিধিরা ভূস্বর্গের হাল হকিকত জানতে উদগ্রীব ছিলেন। কীভাবে হিংসা-সন্ত্রাস দীর্ণ কাশ্মীরের হাল দু বছরে পাল্টে গিয়েছে তাই দেখতে এসেছেন তাঁরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Foreign envoys arrive in srinagar on a two day visit to union territory

Next Story
বম্বে হাইকোর্টে স্বস্তি নিকিতা জ্যাকবের, গ্রেফতারি এড়াতে ২১ দিনের অন্তর্বর্তী জামিন মঞ্জুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com