বড় খবর

করোনার থাবা, প্রয়াত দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি

ক্রমিত হওয়ার পর দিল্লির একটি বেসরকারি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। শুক্রবার সকালে হাসপাতালেই মৃত্যু হয় সুপ্রিম কোর্টের এই প্রাক্তন খ্যাতনামা আইনজীবীর।

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হলেন দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। সংক্রমিত হওয়ার পর দিল্লির একটি বেসরকারি হাসপাতালে তাঁর চিকিৎসা চলছিল। শুক্রবার সকালে হাসপাতালেই মৃত্যু হয় সুপ্রিম কোর্টের এই প্রাক্তন খ্যাতনামা আইনজীবীর।

দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে শোকবার্তায় রাষ্ট্রপতি লিখেছেন, ‘দেশের আইন ব্যবস্থায় এক আইকনকে হারালাম। কতিপয় কয়েকজনের মধ্যে সোলি সোরাবজি অন্যতম যিনি দেশের সাংবিধানিক আইন ও বিচার ব্যবস্থা সংস্কারে অগ্রগণ্য ভূমিকা রেখেছিলেন। পদমবিভূষণ জয়ী কয়েকজন আইনজীবীর মধ্যে তিনি উজ্জ্বল। তাঁর পরিবার ও দুনমুগ্ধদের সমবেদনা জানাই।’

প্রদানমন্ত্রী মোদী তাঁর শোকবার্তায় লিখেছেন, ‘সোলি সোরাবজি ছিলেন এক অনন্য সাদারাণ আইনজীবী ও বুদ্ধিজীবী। আইনজ্ঞা ছাড়াও তিনি দুস্থদের সহায়তা করতেন। দেশের অন্যাটর্নি জেনারেল হিসাবে তাঁর অনবদ্য ভূমিকার জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।’

দেশের এই প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি ১৯৫৩ সালে বম্বে হাই কোর্টে তাঁর পেশাগত জীবনের যাত্রা শুরু করেছিলেন। পরে ১৯৮৯-৯০ সালে প্রথমবার এবং ১৯৯৮-২০০৪ পর্যন্ত দ্বিতীয়বার ভারতের অ্যাটর্নি জেনারেল হন। পেশাগত জীবনের অনেকটাই তিনি ব্যয় করেছিলেন সংবাদপত্রের স্বাধীনতা এবং বাক স্বাধীনতার অধিকার রক্ষার জন্য। সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত বহু উল্লেখযোগ্য মামলাও লড়েছেন সোরাবজি।

২০০২-এর মার্চে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণ পান সোলি সোরাবজি। তাঁর দীর্ঘ্য পেশাগত জীবনে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার রক্ষা সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন সোরাবজি। ১৯৯৭ সালে রাষ্ট্রসঙ্ঘের তরফে তাঁকে নাইজেরিয়ার বিশেষ প্রতিভূ হিসাবেও নিয়োগ করা হয়।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Former attorney general soli sorabjee passes away contracting covid

Next Story
‘করোনা সংক্রান্ত তথ্য গোপন নয়, সোশাল মিডিয়ায় মত প্রকাশ করতে পারবে সকলেই’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com