বড় খবর

মেহবুবা মুফতির মুক্তি, ঘুচল ১৪ মাসের বন্দিদশা

গত বছর ৫ অগাস্ট উপত্য়কায় ৩৭০ ধারা রদের সময় থেকে বন্দি করা হয়েছিল মেহবুবা মুতি-সহ একাধিক রাজনৈতিক ব্য়ক্তিকে।

Mehbooba Mufti
মেহবুবা মুফতি।

দীর্ঘদিন পর অবশেষে বন্দিদশা থেকে মুক্তি পেলেন মেহবুবা মুফতি। প্রায় ১৪ মাস পর জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্য়মন্ত্রী তথা পিডিপি নেত্রীকে মুক্ত করা হচ্ছে বলে মঙ্গলবার জানিয়েছেন জম্মু-কাশ্মীর প্রশাসনের মুখপাত্র রোহিত কানসাল।

উল্লেখ্য়, গত বছর ৫ অগাস্ট উপত্য়কায় ৩৭০ ধারা রদের সময় থেকে বন্দি করা হয়েছিল মেহবুবা মুফতি-সহ একাধিক রাজনৈতিক ব্য়ক্তিকে। পরে, ওমর আবদুল্লা, ফারুক আবদুল্লা-সহ কয়েকজনকে মুক্ত করা হলেও বন্দিই ছিলেন মেহবুবা। প্রায় ১ বছরেরও বেশি সময় পর অবশেষে মুক্ত করা হল মেহবুবাকে। জন নিরাপত্তা আইনে বন্দি করে রাখা হয়েছিল পিডিপি নেত্রীকে।

প্রসঙ্গত, ৩৭০ ধারা বাতিল করার সময় থেকে জম্মু-কাশ্মীরের রাজনীতিকদের বন্দি করে রাখা নিয়ে সরগরম হয়েছে জাতীয় রাজনীতি। কিছুদিন আগে জম্মু-কাশ্মীর প্রশাসন ও কেন্দ্রের কাছে সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল, মেহবুবাকে আর কতদিন এভাবে বন্দি করে রাখা হবে।

বেআইনি ভাবে তাঁর মাকে বন্দি করে রাখা হয়েছে বলে অভিযোগ তুলে সরব হয়েছিলেন মেহেবুবা-কন্যা ইলতিজা। আদালতের সামনে মেহবুবাকে পেশ করে যাতে তাঁর বন্দিদশা নিয়ে বিচার শুরু করা যায় তার জন্য শীর্ষ আদালতে হেবিয়াস কর্পাস আবেদন জমা দিয়েছিলেন ইলতিজা।

মুক্তির পর এদিন মায়ের টুইটার অ্য়াকাউন্ট থেকে ইলতিজা লেখেন, ”মেহবুবা মুফতির বেআইনি বন্দিদশার মেয়াদ শেষ হল। এই কঠিন সময়ে যাঁরা পাশে ছিলেন তাঁদের ধন্য়বাদ জানাই। আপনাদের সকলের কাছে আমি কৃতজ্ঞ…”।

মেহবুবার মুক্তি প্রসঙ্গে ওমর আবদুল্লার টুইট, ”১ বছরের বেশি বন্দিদশার পর মেহবুবা মুফতিকে ছাড়া হচ্ছে, এটা শুনে বেশ ভাল লাগছে। তাঁকে এভাবে আটকে রাখা গণতন্ত্রের বিরুদ্ধে। মেহবুবাকে স্বাগত জানাই”।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Former jk cm mehbooba mufti released from detention

Next Story
সফল সপ্তম রাউন্ডের বৈঠক, লাদাখে দ্রুত সেনা সরানোর বিষয়ে রাজি ভারত ও চিনarunachal pradesh, অরুণাচল প্রদেশ, অরুণাচলে নিখোঁজ যুবক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com