বড় খবর

Rajiv Gandhi Birth Anniversary: রাজীব গান্ধীর ৭৪তম জন্মদিনে শ্রদ্ধাজ্ঞাপন

Rajiv Gandhi 74th Birth Anniversary: ইন্দিরা ও ফিরোজ গান্ধীর জ্যেষ্ঠ পুত্র তথা ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৪তম জন্মদিন আজ। ১৯৪৪ সালের ২০ আগস্ট জন্ম হয় তাঁর।

rajiv-gandhi-l
রাজীব গান্ধীর জন্মদিনে দলের তরফে শ্রদ্ধা জানানো হল তাঁকে।
ইন্দিরা ও ফিরোজ গান্ধীর জ্যেষ্ঠ পুত্র তথা ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ৭৪তম জন্মদিন আজ। ১৯৪৪ সালের ২০ আগস্ট জন্ম হয় তাঁর। প্রতি বছরের মতো এই বছরের দিনটি সাড়ম্বরে পালন করছে ভারতের জাতীয় কংগ্রেস। এদিন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী,  প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং দলের শীর্ষ নেতারা সোমবার দিল্লিতে তাঁকে শ্রদ্ধাজ্ঞাপনের মধ্যে দিয়ে তাঁর জন্মদিন উদযাপন করেন।

১৯৮৪ সালের ৩১ অক্টোবর মায়ের মৃত্যুর দিন মাত্র ৪০ বছর বয়সে রাজীব দেশের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী হিসাবে কার্যভার গ্রহণ করেন। ১৯৮৯ সালের ২ ডিসেম্বর সাধারণ নির্বাচনে হেরে যাওয়ার পর পদত্যাগ করার আগে পর্যন্ত তিনি ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। প্রথম জীবনে তিনি ছিলেন ইন্ডিয়ান এয়ারলাইনসের একজন বিমানচালক। ১৯৮৪ সালে আততায়ীর হাতে তাঁর মা ইন্দিরা গান্ধী নিহত হলে জাতীয় কংগ্রেসের তরফে দেশের প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত করা হয় রাজীব গান্ধীকেই।

আরও পড়ুন: গান্ধীজির হাতেও ঝাড়ু ধরাতে চেয়েছিলেন মোদি!

দেশনেতা হিসেবে তিনি একাধিক ক্ষেত্রে নজির গড়েছেন। লাইসেন্স প্রথা, শুল্ক ব্যবস্থা ও অর্থনৈতিক কার্যকলাপের জন্য অনুমতি প্রদানের নিয়মনীতির রদবদল করেন মানুষের সুবিধার্থে। টেলিযোগাযোগ ব্যবস্থা ও শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ তথা বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের ক্ষেত্রেও একাধিক পদক্ষেপ গ্রহণ করেন।

১৯৯১ সাল পর্যন্ত রাজীব গান্ধী ছিলেন ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি। শ্রীপেরমবুদুরের একটি নির্বাচনী জনসভায় জনৈক জঙ্গির আক্রমণে নিহত হন তিনি। মৃত্যুর পর তাঁকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Former pm rajiv gandhi 74 birth anniversary

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com