scorecardresearch

বড় খবর

‘আন্দোলনের ফলে মজবুত হবে গণতন্ত্র’, মুখ খুললেন প্রণব

এই প্রথম দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রকাশ্যে কোনোরকম মতামত দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

‘আন্দোলনের ফলে মজবুত হবে গণতন্ত্র’, মুখ খুললেন প্রণব
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

জাতীয় নির্বাচন কমিশনের উদ্যোগে এবছর প্রথমবার অনুষ্ঠিত হলো ভারতের প্রথম মুখ্য নির্বাচন কমিশনারের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত সুকুমার সেন স্মারক বক্তৃতা। বৃহস্পতিবার দিল্লির প্রবাসী ভারতীয় কেন্দ্রে এই বক্তৃতা দেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বক্তৃতার পর একটি টুইটে তিনি যা লিখেছেন, তা দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করা হচ্ছে।

তাঁর টুইটে প্রণববাবু যা লিখেছেন, বাংলায় তার মর্মার্থ করলে দাঁড়ায়, “ভারতে গণতন্ত্রের পরীক্ষা হয়েছে বারবার। সংখ্যাগরিষ্ঠের মতই যে কোনো গণতন্ত্রের জীয়নকাঠি। আলোচনা, বিতর্ক, এমনকি বিরোধের ভিত্তিতেই সমৃদ্ধ হয় গণতন্ত্র।” এই উক্তিটি যে তাঁর আজকের ভাষণেরই একটি উদ্ধৃতি, টুইটে তা স্পষ্ট করে দিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী।


তাঁর বক্তব্যে যদিও নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-এর সরাসরি উল্লেখ নেই, সংসদ এই আইন প্রণয়ন করার পর থেকে যে দেশজোড়া প্রতিবাদ চলছে, তার প্রেক্ষিতেই প্রণববাবুর মন্তব্য বিশেষ গুরুত্ব লাভ করে। এই প্রথম তিনি দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রকাশ্যে কোনোরকম মতামত দিলেন।

তাঁর ভাষণে তিনি আরো বলেন, “গত কয়েকমাস ধরে যেভাবে পথে নেমেছেন বহু মানুষ, বিশেষ করে দেশের যুব সমাজ, এবং ভারতের সংবিধানের ওপর তাঁদের আস্থা সত্যি আনন্দদায়ক। আমার মতে, এই আন্দোলনের ফলে আরো দৃঢ় হবে আমাদের দেশের গণতান্ত্রিক শিকড়।”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Former president pranab mukherjee democracy tweet sukumar sen memorial lecture