scorecardresearch

Covid আক্রান্ত মনমোহন সিং, চিকিৎসাধীন এইমস ট্রমা কেয়ারে

যেভাবে ইউপি-তে সংক্রমণ স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রভাব ফেলছে, সেদিক বিবেচনা করে প্রয়াগরাজ, লখনউ, বারানসী, কানপুর এবং গোরক্ষপুরে লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে।

Covid আক্রান্ত মনমোহন সিং, চিকিৎসাধীন এইমস ট্রমা কেয়ারে

করোনা সংক্রমিত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তাঁকে দিল্লি এইমসের ট্রমা কেয়ার সেন্টারে ভর্তি করা হয়েছে। এর আগে গত বছর মে মাসে বুকে ব্যথা নিয়ে একবার এইমসে ভর্তি হয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। সুত্রের খবর, ২০০৯ সালে তাঁর হৃদযন্ত্রে বাইপাস অস্ত্রোপচার হয়েছে।

তাঁর দ্রুত আরোগ্য কামনা করে ট্যুইট করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। ট্যুইটে তিনি লেখেন, ‘প্রিয় মনমোহন সিংজি আপনার দ্রুত আরোগ্য কামনা করি। এই সঙ্কটের সময়ে দেশ আপনার পরামর্শপেক্ষী।‘

এদিকে, উত্তর প্রদেশে করোনা সংক্রমণ কপালে ভাঁজ ফেলেছে স্বাস্থ্য মন্ত্রকের। এই আবহে রাজ্য প্রশাসনের ভূমিকার সমালোচনা করে ইউপি-র পাঁচ রাজ্যে লকডাউনের নির্দেশ দিল এলাহাবাদ কোর্ট। আগামি ২৬ এপ্রিল পর্যন্ত এই লকডাউন বলবৎ রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

যেভাবে ইউপি-তে সংক্রমণ স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রভাব ফেলছে, সেদিক বিবেচনা করে প্রয়াগরাজ, লখনউ, বারানসী, কানপুর এবং গোরক্ষপুরে লকডাউনের নির্দেশ দেওয়া হয়েছে।

অপরদিকে, পয়লা মে থেকে ১৮ বছরের ওপরে প্রত্যেকে ভ্যাকসিন পাবেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সুত্রে এমনটাই খবর। প্রধানমন্ত্রীর সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনার গণটিকাকরণ কর্মসূচির তৃতীয় ধাপে গুরুত্বপূর্ণ এই পদক্ষেপ নিতে চলেছে মোদী সরকার। পাশাপাশি স্থানীয় চাহিদা মেটাতে রাজ্যগুলোকে আরও বেশি করে ফ্রি হ্যান্ড দিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই বৈঠকে।

টিকা উৎপাদককারী সংস্থাগুলোকে আরও বেশি ভায়াল উৎপাদনের সঙ্গে আন্তর্জাতিক টিকা উৎপাদন সংস্থা থেকে আরও বেশি ভায়াল আমদানির উদ্যোগ নিয়েছে কেন্দ্র। পাশাপাশি গুরুত্বপূর্ণভাবে সরাসরি টিকা উৎপাদক সংস্থা থেকে ভ্যাকসিন কিনতে পারবে রাজ্যগুলো। পাশাপাশি সরকার নির্ধারিত দামে খোলাবাজারেও ছাড়তে পারবে সেই টিকা। এমন নির্দেশ গিয়েছে টিকা উৎপাদক সংস্থাগুলোর কাছে।

এদিকে, সোমবার স্বাস্থ্য মন্ত্রক বলেছে, দেশের মোট সংক্রমণের প্রায় ৭৯% এসেছে মহারাষ্ট্র, দিল্লি, উত্তর প্রদেশ, রাজস্থান থেকে। এই তালিকায় পরের রাজ্যগুলো—তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাত, কেরল, মধ্য প্রদেশ, ছত্তিশগড়। এদিন আইসিএমআর কর্তা মোহন ভার্গব বলেন, ‘করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের চাহিদা তুঙ্গে। তবে এবার উপসর্গ খুব কম। এবার বেশিরভাগ ক্ষেত্রে শ্বাসপ্রশ্বাসের সমস্যা দেখা গিয়েছে। কিন্তু আগের বার শুকনো কাশি, গাঁটে ব্যথা আর মাথাব্যাথার মতো উপসর্গ ছিল।‘

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Former prime minister monmohan singh tested positive and was admitted to delhi aiims national